জনগনের পাশে থেকে কাজ করুন: উখিয়া থানা পরিদর্শনকালে- ডিআইজি

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২০

সীমান্ত বাংলাঃ টেকনাফের বাহারছড়া পুলিশ ফাড়িতে পুলিশ পরিদর্শক লিয়াকতের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহামদ রাশেদ খান হত্যাকান্ডের সারাদেশে পুলিশের অপরাধমুলক কর্মকান্ড নিয়ে প্রশ্ন উঠে। করোনা কালীন সময়ে পুলিশের উদ্বার হওয়া ভাবমুর্তি সিনহা হত্যার মাধ্যমে প্রশ্ন বিদ্ব হতে শুরু করে। এরই মধ্যে সিনহা হত্যায় অভিযুক্ত ওসি প্রদীপ ও পরিদর্শক লিয়াকত সহ পুলিশের বেশ কিছু সদস্য কে গ্রফতারের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।
এর পর থেকে পুলিশের ভাবমুর্তি পুনরুদ্ধারের পাশাপাশি শৃঙ্খলা ফেরাতে কক্সবাজার জেলায় কর্মরত পুলিশ সুপার থেকে শুরু করে কনস্টেবল পর্যন্ত ১৫০৭ জন পুলিশ সদস্যকে একযোগে বদলি করা হয়েছে। এক সাথে কোনো জেলার সব পুলিশ সদস্যকে এ ধরনের বদলি দেশের ইতিহাসে নজিরবিহীন।

পুলিশ সদর দপ্তর থেকে জারি করা বদলি আদেশগুলো গত দু’দিন ধরে একে একে পৌঁছায় চট্টগ্রাম রেঞ্জ ডি আই জি কার্যালয়ের পাশাপাশি কক্সবাজার জেলা পুলিশ সুপার কার্যালয়ে। প্রথমে শুধু পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনকে বদলি করা হলেও তার পরদিন সাতজন অতিরিক্ত এবং সহকারী পুলিশ সুপারকে বদলি করা হয়। তৃতীয় দফায় পরিবর্তন করা হয় আট থানার অফিসার ইনচার্জসহ ৬১ ইন্সপেক্টরকে। সবশেষ শুক্রবার ১৩৯ জন এসআই, ৯২ জন এএসআই এবং ১ হাজার ৫৫ কনস্টেবল ও নায়েককে গণহারে বদলির আদেশ দেয়া হয়।

ডি আই জি, চট্টগ্রাম রেঞ্জ আনোয়ার হোসেন বলেন, ‘কক্সবাজারে ইতিপূর্বে যারা কর্মরত ছিলো আমরা বিশ্বাস করি সকলে ভালো কাজ করেছে। পরবর্তীতে আরো ভালো কাজ করবে সে জন্য আমরা পরিবর্তন এনেছি।

কক্সবাজার থেকে বদলি হওয়া সব পুলিশ সদস্যদের আগামী ২৮ এবং ২৯ সেপ্টেম্বরের মধ্যে নতুন ইউনিটে যোগ দিতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম রেঞ্জ ডি আই জি আনোয়ার হোসেন।
সর্বশেষ রামু, কক্সবাজার, উখিয়া থানা পরিদর্শন করেন ডি আই জি আনোয়ার হোসেন। পরিদর্শনকালে তিনি নতুন যোগদানকৃত পুলিশ সদস্যদের বলেন, তারা যেনো জনগনের পাশে থেকে পুলিশের সম্মান রক্ষায় কাজ করেন।

সীমান্ত বাংলা / শা ম / ২৯ সেপ্টেম্বর ২০২০