ঘুর্ণিঝড় অশনি ক্রমশ শক্তিশালী হয়ে মঙ্গলবার বাংলাদেশ উপকূল অতিক্রম করবে।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ২০, ২০২২

 

ডেস্ক নিউজ ;
গত ১৩২ বছরের ইতিহাসে প্রথমবার আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা তৈরি হযেছে। এমনটাই জানিয়েছেন ব্রিটেনের রিডিং বিশ্ববিদ্যালয়ের আবহবিদ অক্ষয় দেওরাস।
ভারতীয় আবহাওয়াবিদ দেওরাস বলেছেন, ‘যদি পূর্বাভাস মিলে যায়, তাহলে প্রথম ঘূর্ণিঝড় হিসেবে মার্চে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে আছড়ে পড়বে অশনি। কমপক্ষে শেষ ১৩২ বছরের ইতিহাসে এই এলাকায় একটিও ক্রান্তীয় ঘূর্ণিঝড় মার্চে আছড়ে পড়েনি।

ভারতীয় আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, ১৮৯১ সাল থেকে ২০২০ সালের মধ্যে মার্চে বঙ্গোসাগরে ছ’টি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল। আরব সাগরে সেরকম ঘূর্ণিঝড়ের সংখ্যা ছিল দুই। ১৯০৭ সালে শ্রীলঙ্কার উপকূল পার করেছিল একটি ঘূর্ণিঝড়। তারপর ১৯২৬ সালে আরও একটি ঘূর্ণিঝড় তামিলনাড়ুর উপকূল পার করেছিল। এবার ঘূর্ণিঝড় ‘অশনি’ আন্দামান উপকূল পার করতে পারে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

সাধারণত এপ্রিল এবং মে’তে উত্তর ভারতীয় মহাসাগরের উপর ঘূর্ণিঝড় তৈরি হয়। নাম গোপন রাখার শর্তে ভারতীয় এক আবহাওয়া বিশেষজ্ঞ বলেন, জলবায়ুগতভাবে ঘূর্ণিঝড়ের মৌসুম নয় মার্চ মাস। সেটা হল এপ্রিল এবং মে। মার্চে সাগর ঠান্ডা থাকে। মার্চে সূর্যের বিকিরণ বেশি হয় না বলে জানিয়েছেন ভারতীয় এই আবহাওয়াবিদ।

শনিবারের বুলেটিনে ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি ক্রমশ পূর্ব ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। শনিবার সকাল ৮ টা ৩০ মিনিট নাগাদ সুপষ্ট নিম্নচাপ হিসেবে সেটি দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে।

আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ বরাবর উত্তর দিকে অগ্রসর হয়ে সেই নিম্নচাপ আজ (২০ মার্চ) সকালে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। সোমবার (২১ মার্চ) তা পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। তারপর আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে এবং মঙ্গলবার (২২ মার্চ) সকালে উত্তর মায়ানমার ও দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপকূলের কাছে পৌঁছাবে।

সোমবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগরে ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। কখনও কখনও ঘণ্টায় হাওয়ার বেগ ৯০ কিলোমিটার পৌঁছে যাওয়ার সম্ভাবনা আছে।

ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। কখনও কখনও ঘণ্টায় হাওয়ার বেগ ৯০ কিলোমিটার পৌঁছে যাওয়ার সম্ভাবনা আছে।

সীমান্তবাংলা / ২০ মার্চ ২০২২