ঘুমধুমে অসহায় সংখ্যালঘু পরিবারের জমি দখল চেষ্টার অভিযোগ!

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ১০, ২০২১

 

আজিজুল হক রানা:: নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের পশ্চিমকুল পাহাড় পাড়ার আব্দুল করিমের বিরুদ্ধে সংখ্যালঘুর জায়গা দখল চেষ্টার অভিযোগ পাওয়া গেছে।

ঘটনার বিবরণ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়-
১৯৬০ সাল থেকে অদ্যাবধি স্থানীয় নিরঞ্জন কুমার ধরের নামে ভোগ-দখলীয় জায়গায় নিরঞ্জন ধরের অবর্তমানে তাঁর ছেলে বাদল কুমার ধর দীর্ঘ ১৪ বছর পূর্বে আকাশমণি গাছের বাগান সৃজন করে।

বাগানের সৃজিত গাছগুলো বড় হওয়ায় গত সপ্তাহে গাছগুলো বিক্রি করে। কর্তনকৃত জায়গায় বাদল কুমার ধর কামলা নিয়ে নতুন করে চারা রোপন করতে গেলে স্থানীয় ব্যবসায়ী আব্দুল করিম জায়গার মালিক বাদল কুমার ধরকে বাগানের পাহাড় কেটে তাদের বাড়িতে যাওয়ার জন্য রাস্তা করে দেওয়ার অজুহাতে চারা রোপনে বাধা দেয়।

তখন বাদল কুমার ধর স্থানীয় জনপ্রতিনিধি ঘুমধুম ইউপি চেয়ারম্যান এ.কে.এম জাহাঙ্গীর আজিজকে লিখিতভাবে বিষয়টি অবহিত করে। চেয়ারম্যান তৎক্ষনাৎ ঘটনাস্থলে ১নং ওয়ার্ডের ইউপি সদস্য শফিকুল ইসলাম, প্রবীণ মুরুব্বি নুরু মাঝি,নুরুল বশর,ভুলু সওদাগর সহ আরো কয়েকজন গণ্যমান্য ব্যক্তিবর্গদের পাঠান। প্রতিনিধিগণ দু-জনের অভিযোগ শুনে দুই পক্ষের সীমানায় ৮ হাত রাস্তা দিতে বাদল কুমার ধরের প্রতি প্রস্তাব রাখলে, তিনি স্থানীয় বিচারের প্রতি শ্রদ্ধা জানিয়ে সেই প্রস্তাবে রাজি হন।

পরবর্তীতে বাদল কুমার ধর বিচারকদের নির্ধারণ করে দেওয়া সীমানা বরাবর ঘেরা দিতে গেলে তুমব্রু পশ্চিমকুল পাহাড় পাড়ার বাসিন্দা জাফর আলম প্রকাশ বাইট্টা জাফরের ছেলে আব্দুল করিম ও রেজাউল করিম দলবল নিয়ে ঘেরাবেড়া কেটে ফেলে এবং বাদল কুমার ঘেরাবেড়া কাটতে বাঁধা দিলে দা,লাঠিসোঁটা নিয়ে মারতে আসে। বিভিন্ন অকথ্য ভাষায় গালিগালাজ সহ হিন্দু হয়ে এখানে কীভাবে জায়গা নিয়ে থাকতে পারে তা দেখে নেওয়ার হুমকি দেয়।

আশেপাশে বাদল ধর ছাড়া আর কোন সংখ্যালঘুর জায়গা না থাকায় সীমানার চারিদিকে বসবাসরত অন্যান্য বাসিন্দাদের আব্দুল করিম বিভিন্ন প্রলোভন দেখিয়ে বাদল ধরের জায়গা দখলের জন্য উস্কানি দিচ্ছে। ফলে যেকোন মুহুর্তে বড় ধরনের সংঘর্ষের আশঙ্কা করছে অনেকেই।

বাদল কুমার ধর কান্নাজড়িত কন্ঠ বলেন, আমার পিতার রেখে যাওয়া শেষ সম্বলটুকু দখলের জন্য আমাকে প্রতিনিয়ত হুমকি দিচ্ছে আবদুল করিম গং। বর্তমানে আমি ও আমার পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছি!

এই ব্যাপারে অভিযুক্ত আবদুল করিমের সাথে যোগাযোগ করা হলে তার ব্যবহৃত মুঠোফোন বন্ধ থাকায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

সীমান্তবাংলা / ১০ জুলাই ২০২১