ক্যাম্প থেকে যুবলীগের সম্মেলনে যোগ দিতে আসা ট্রাকভর্তি রোহিঙ্গা আটক।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩

 

নিজস্ব প্রতিবেদক ;

কক্সবাজারের উখিয়ায় উপজেলা যুবলীগের সম্মেলনে অংশ নিতে এসে ট্রাকভর্তি ২৭ রোহিঙ্গাকে আটক করেছে উখিয়া থানা পুলিশ।

রোববার (১২ মার্চ ২০২৩) বেলা ১১টার দিকে উখিয়া সদরের ফরেস্ট রোড এলাকা থেকে তাদের আটক করা হয় বলে নিশ্চিত করেছেন উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী।

আটক ব্যক্তিরা উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা। তারা ক্যাম্পের নিরাপত্তাবেষ্টনী ফাঁকি দিয়ে অর্থের বিনিময়ে এক প্রার্থীর পক্ষে উখিয়া উচ্চ বিদ্যালয় খেলার মাঠে চলমান যুবলীগের সম্মেলনে অংশ নিতে এসেছিলেন বলে স্বীকার করেছেন।

আটক হওয়া রোহিঙ্গা যুবক মোহাম্মদ হাশিমসহ কয়েকজন রোহিঙ্গা বলেন, টাকা দেওয়ার কথা বলে আমাদের এখানে নিয়ে আসা হয়েছে। আমরা জানতাম না কেন আমাদের আনা হলো। পরে শুনেছি এক বড়ভাইয়ের মিছিলে যেতে তারা আমাদের এনেছে।

নাম প্রকাশ না করার শর্তে যুবলীগের কয়েকজন নেতা জানান, জনসমর্থন বেশি দেখাতে ক্যাম্প থেকে এসব রোহিঙ্গা যুবককে ভাড়ায় এনেছেন একজন প্রার্থী। পরে তাদের আটকে রেখে পুলিশকে খবর দেওয়া হয়। এ ছাড়া অর্থের বিনিময়ে বৃদ্ধ ও মাদ্রাসায় পড়ুয়া শিশুদের সম্মেলনে আনা হয়েছে বলে অভিযোগ উঠেছে, যা সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার জন্ম দিয়েছে।

উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী বলেন, স্থানীয়দের তথ্যের ভিত্তিতে ক্যাম্প থেকে বেরিয়ে পড়া রোহিঙ্গাদের একটি গাড়ি পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। পরে তাদের কুতুপালং ক্যাম্প ইনচার্জ কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে যুবলীগের দায়িত্বশীল কোন ব্যক্তি মত প্রকাশ কর‍্তে অপারগতা প্রকাশ করেন।

উল্যেখ্য যে, দীর্ঘ প্রায় ৯ বছর পর আজ উখিয়ায় অনুষ্ঠিত হচ্ছে উখিয়া উপজেলা যুবলীগের সম্মেলন। কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিল প্রধান অতিথি হিসেবে সম্মেলনে উপস্থিত থাকবেন বলে জানা গেছে সম্মেলনে।