করোনা টেষ্টে চরম ভোগান্তি ফল পেতে বিলম্ব, বাড়ছে সংক্রমন

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুন ৩০, ২০২১

 

নূর মোহাম্মদ সুমন,
নীলফামারী জেলা প্রতিনিধিঃ

করোনা টেস্ট নিয়ে চরম ভোগান্তিতে নীলফামারীর মানুষ। সংক্রমন যখন উর্দ্ধমূখি, তখন করোনা টেষ্ট নিয়ে চরম বিপাকে পড়েছেন ভুক্তভোগীরা। নমুনা দেয়ার ৫ থেকে ৭ দিন বিলম্বে রেজাল্ট পাওয়ায় বাড়ছে সংক্রমন। সময়মতো চিকিৎসা সেবা নিতেও হচ্ছে বিলম্ব। ফলে পরিবারের অন্যান্য সদস্যরা ছাড়াও আক্রান্ত হচ্ছেন আশপাশের অনেকেই।

করোনাকালের শুরু থেকেই নীলফামারীতে আরটিপিসিআর ল্যাব স্থাপনের দাবী জানানো হলেও মাস খানেক আগে নীলফামারী জেনারেল হাসপাতালে অ্যান্টিজেন্ট টেষ্ট চালু হয়। এর পরেও আস্থাহীনতার কারনে অনেকের নমুনা আরটিপিসিআর টেষ্টের জন্য দিনাজপুর কিংবা ঢাকায় পাঠাতে হচ্ছে। ফলে ৫ থেকে ৭ দিন সময় লাগছে রিপোর্ট পেতে। এতে করে করোনা উপসর্গ নিয়ে কিংবা যারা নমুনা টেষ্টের জন্য দিয়েছেন তাদের মানুষিক চাপের পাশাপাশি চরম অনিশ্চয়তায় ভুগছেন। আর এতে করেই বাড়ছে সংক্রমন।

এরই মধ্যে নীলফামারী জেলার বেশীর ভাগ পাড়া-মহল্লাতেই ছড়িয়ে পড়েছে করোনা। পরিস্থিতি দিন দিন চরম অবনতির দিকে এগুচ্ছে। সিভিল সার্জন দপ্তর জানায়, গত এক মাসে ১৭৬৬ জনের নমূনা আরটিপিসিআর ল্যাবে পরীক্ষার মাধ্যমে ১০৯ জনের এবং ৮৬৩ জনের নমূনা অ্যান্টিজেন্ট পরীক্ষার মাধ্যমে ১৭২ জনের দেহে করোনা সনাক্ত হয়েছে। এ অবস্থায় নীলফামারীতে আরটিপিসিআর ল্যাব স্থাপনের দাবী আবার জোরালো হয়ে উঠেছে।

এদিকে গতকাল নীলফামারী জেনারেল হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন, হাই ফ্লো ন্যাজাল কনোলা এবং অক্সিজেন কন সেনট্রেটর মেশিনের উদ্বোধন করা হয়। ফলে এখন থেকে এ হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের অক্সিজেন সেবা দেয়া যাবে। জুম সভার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন, স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। সিভিল সার্জন দপ্তর জানায়, ২৯ জুন এ জেলায় ২৩ জন রোগী সনাক্ত হয়েছেন এবং নীলফামারী সদর হাসপাতালে ভর্তি রয়েছেন ১৭ জন। এদিকে জেলার শহর ও গ্রামাঞ্চলের ঘরে ঘরে দেখা দিয়েছে জ্বর-সর্দি-কাশি। হাসপাতাল সূত্রগুলি জানায়, প্রতিদিনই আসছেন, নানা বয়সী রোগী। এতকিছুর পরেও করোনা নিয়ে সচেতনতা নেই মানুষের মাঝে। প্রশাসনিক ভাবেও নেই তেমন কোন কার্যক্রম। তবে গতকাল বুধবার জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের নেতৃত্বে শহরে করোনা প্রতিরোধে র‌্যালী ও মাক্স বিতণ করা হয়।

সীমান্তবাংলা / ৩০ জুন ২০২১