কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন কর‌লেন  যুক্তরাষ্ট্র,অস্ট্রেলিয়া ও জাপানের রাষ্ট্রদূত

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ৮, ২০২১

মোস‌লেহ উ‌দ্দিন উ‌খিয়া : যুক্তরাষ্ট্র,অস্ট্রেলিয়া ও জাপানের রাষ্ট্রদূতরা কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন আজ র‌বিবার। অস্ট্রেলিয়ার হাইকমিশনার এবং জাপান ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের  সেবামুলক কার্যক্রম প‌রিদর্শণ ক‌রে তা‌দের ধারাবা‌হিক সহায়তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। বাংলাদেশ সরকার কক্সবাজারে রো‌হিঙ্গা‌দের আশ্রয় ও সহায়তাদানকারী আন্তর্জাতিক সংস্থাগুলোর কর্মকর্তাদের সঙ্গে দলকর্তারা আলোচনা করে এ আশ্বাস প্রদান ক‌রেন।

২০১৭ সালে মিয়ানমারে সহিংসতা ছড়িয়ে পড়ার পর থেকে এই সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায় সহযোগিতা দিয়ে আসছে। সেই সময়ে কক্সবাজারের রোহিঙ্গা ও আশ্রয়দানকারী জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তা হিসেবে অস্ট্রেলিয়া ২৪০ মিলিয়ন ডলারেরও বেশি অর্থসহায়তা দিয়েছে, জাপান দিয়েছে ১৪০ মিলিয়ন ডলার এবং বাংলাদেশের আশ্রয়দানকারী জনগোষ্ঠীসহ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য যুক্তরাষ্ট্র এক দশমিক দুই বিলিয়ন ডলারের সহায়তা নিয়ে সাড়া দিয়েছেন।

কক্সবাজারে ‌রো‌হিঙ্গা‌দের মানবিক সহায়তা অব্যাহত রাখার পাশাপাশি রাখাইন রাজ্য থেকে বিতাড়িত জনগোষ্ঠীকে অতি সত্বর ফিরিয়ে নেওয়ার লক্ষ্যে দাতাকর্তারা। তাহারা ব‌লেন, শরণার্থীদের স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদার সঙ্গে ও স্থায়ীভাবে ফিরিয়ে নেওয়ার লক্ষ্যে সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমারকে উৎসাহিত করতে আমরা আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে অব্যাহত ভাবে কাজ করব।

৭মার্চ/২১/মউ