উখিয়া টেকনাফে কোরবানি পশুর হাট রোহিঙ্গাদের দখলে

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ৩, ২০২২

কফিল উদ্দিন আনু
কক্সবাজারের উখিয়া-টেকনাফের কোরবানির পশুর হাট গুলোতে বেঁচাবিক্রি শুরু হয়েছে। উখিয়া ও টেকনাফ উপজেলার হাটগুলো ঘুরে দেখা গেছে, হাটগুলো থেকে উচ্চ দামে অধিকাংশ গরু কিনছেন রোহিঙ্গারা। নিজেদের টাকায় কোরবানি করার জন্য গরু কিনছেন তারা। রোহিঙ্গাদের মাঝে গরু বিক্রির জন্য ক্যাম্পের আশপাশে কয়েকটি কোরবানি পশুর অস্থায়ী হাট বসতেও দেখা গেছে।
রোহিঙ্গারা উচ্চ দামে পশু ক্রয় করার কারণে স্থানীয় অনেক ক্রেতাকে কোরবানির পশু ক্রয় করতে না পেরে বাড়ী ফিরতে দেখা গেছে।
রবিবার (৩ জুলাই) উপজেলার মরিচ্যা, বালুখালী, থাইংখালী, পালংখালী বাজারে গিয়ে দেখা যায়, বাজারে শত শত গরু বিক্রি হচ্ছে। অধিকাংশ গরু রোহিঙ্গারা কিনেছেন বলে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে।
এদিকে কোরবানিকে সামনে রেখে উখিয়ার কুতুপালং, বালুখালী ও থাইংখালীতে কয়েকটি অস্থায়ী কোরবানির হাট বসানো হয়েছে। স্থানীয় প্রভাবশালীরা রোহিঙ্গাদের কাছে গরু বিক্রির জন্য এসব হাট বসিয়েছেন।
উখিয়ার পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী জানান, রোহিঙ্গাদের মাঝে গরু বিক্রির জন্য কয়েকজন প্রভাবশালী থাইংখালী ও বালুখালী ক্যাম্পের পাশে অস্থায়ী পশুর হাট বসিয়েছেন। এই হাটগুলোর কোন বৈধতা নেই। হাট থেকে ইজারার নামে চাঁদাবাজি করছে প্রভাবশালীরা।
উখিয়ার হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী জানান, রোহিঙ্গারা ব্যক্তিগতভাবে কোরবানি দেয়ার জন্য অধিক হারে গরু ক্রয় করার ফলে স্থানীয়রা গরু ক্রয়ে সংকটে পড়বে।