উখিয়ায় সেভ দ্যা নেচারের উদ্যোগে প্রত্যন্ত অঞ্চল থেকে একটি অসুস্থ পাখী উদ্ধার

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ

পালংখালী হাইস্কুলের পেছনে তিন দিন ধরে একটি অসুস্থ পেঁচার বাচ্চা নড়তে পারছেনা, তার পায়ে রেশ হয়েছে ও চোখে সম্ভবত এলার্জির কারনে চোখ খুলতে পারছেনা ।


সুত্র জানায়, মোহামদ সোহান (১৪) নামের স্থানীয় একটি ছেলে অসুস্থ অবস্থায় পেঁচাটিকে গাছের ঢাল থেকে ধরে তার বাসায় নিয়ে আসে। তাকে উদ্ধার করে ট্রিটমেন্ট দিতে হবে ও সুস্থ করে তার আপন পরিবেশে ছেড়ে দিতে হবে।
এই বিষয়ে সহযোগীতা চেয়ে একাত্তর টিভির প্রাণ প্রকৃতি বিষয়ক আন্তর্জাতিক গণমাধ্যম কর্মী হোসাইন সোহেল “সেভ দ্যা নেচার “কেন্দ্রীয় কমিটির প্রেসিডেন্ড আ ন ম মোয়াজ্জেম হোসেন রিয়াদের কাছে আবেদন করেন। তিনি পাখিটিকে সার্বিক চিকিৎসা সেবা নিশ্চিতের মাধ্যমে পুনরায় বনে অবমুক্ত করার ব্যপারেও সহযোগীতা চান।

এরই প্রেক্ষিতে আজ সেভ দ্যা নেচারের কেন্দ্রীয় প্রেসিডেন্ট আ ন ম মোয়াজ্জেম রিয়াদের একটি ফোন আসে সেভ দ্যা নেচার কক্সবাজার জেলার সিনিয়র সহ সভাপতি মঈনুদ্দীন শাহীনের কাছে। প্রেসিডেন্ট ফোনে পাখিটির ব্যপারে খোজ খবর নিয়ে উদ্ধার পুর্বক নিয়ে এসে চিকিৎসা ব্যবস্থা নিশ্চিৎ করার পরামর্শ দেন। উক্ত সংবাদের ভিত্তিতে সেভ দ্যা নেচার উখিয়া উপজেলা শাখার পরিবেশ প্রেমী একটি টিম তাৎক্ষনিক গাড়ী যোগে পাখীটি উদ্ধারের জন্য পালংখালীতে পৌছালে পাখীটি গচ্ছিত রাখা ব্যক্তির পরিবার বিভিন্ন তালবাহানা শুরু করে পাখিটি না দেয়ার জন্য, এমনকি টাকা পয়সার বিষয়ে দর কষাকষি শুরু করে।

পরবর্তীতে সেভ দ্যা নেচারের হাই কমান্ডের হস্থক্ষেপে তারা পাখিটি ফেরত দিতে বাধ্য হয়। এবং সেভ দ্যা নেচারের টিমে থাকা যথাক্রমে সৈয়দ মোস্তফা ( সভাপতি) রিমন মেহবুব রোহিত ( সাঃ সম্পাদক), শাহ জালাল রনি ( সহ সভাপতি) মোহামদ ঈসমাইল ( সাংগঠনিক সম্পাদক) এর টিম পাখীটিকে নিয়ে উখিয়ায় ফেরৎ আসে। বর্তমানে পাখাটি চিকিৎসাধীন রয়েছে।

সেভ দ্যা নেচার টিমের একটি সফল অভিযানের জন্য টিমে থাকা সকল সদস্যদের অভিনন্দন জানিয়েছেন কেন্দ্রীয় প্রেসিডেন্ট সহ, কক্সবাজার জেলা কমিটির সকল নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন পাখীটিকে তাড়াতাড়ি সুস্থ করে খুব শীগ্রই বনে অবমুক্ত করা হবে।

সীমান্তবাংলা / শা ম/ ৭ এপ্রিল ২০২১