উখিয়ায় চাউল সিন্ডিকেটের কারসাজি‌তে ভোক্তারা দি‌শেহারা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২১

নিজস্ব প্রতি‌বেদক উ‌খিয়া : উপজেলার জনবসতিদের চেয়ে তিনগুণ ভোক্তা (রোহিঙ্গা) বেশী হওয়ায় উখিয়ায় চাউলের বাজারের গলাকাটা ব্যবসা করছে মিলার ব্যবসায়ীরা। কাটরী ভোপ চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬২ টাকা ও ২৮নং প্রতি কেজি চাল বিক্রি হচ্ছে ৫৫ টাকা। ঐসব ব্যবসায়ীরা রোহিঙ্গা ক্যাম্প থেকে চাউল ক্রয় করে চড়া দামে বাজারে বিক্রি করছে।

বৃহস্পতিবার উখিয়া সদরে এক‌টি চাউল ব্যবসায়ী দোকান থেকে এক বস্তা কাটারী ভোগ চাউল বিক্রি হয়েছে ৩১০০ টাকা। এছাড়াও ২৮নং ধানের চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫৫ টাকা। মিল মালিকরা সিন্ডিকেট করে চাউল বিক্রি করায় উখিয়ার প্রত্যন্ত অঞ্চলে চালের বাজারে অস্তিরতা বিরাজ হচ্ছে। যার ফলে মধ্যে ভোগীরা হয়রানি শিকার হচ্ছে।

এদিকে গত ৮ নবেম্বর থেকে সরকারি ভাবে খাদ্য গুদামে ৮৫টন চাউল ও ৩৪৫টন ধান ক্রয় করার নিদের্শনা দিলেও এ পর্যন্ত এক কেজি ধান বা চাউল ক্রয় করতে পারেনি। উখিয়া ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা সুজিত বিহারী বলেন, সরকার ধান প্রতি টন ২৬০০০ টাকা চাউলের কেজি ৩৬ টাকায় নির্ধারণ করে দেয়ায় কৃষক বা মিল মালিকরা ধান চাউল বিক্রি করতে খাদ্য গুদামে আসছে না। বাইরে চাল ও ধানের বাজার বেশি হওয়ায় কৃষক ও মিলাররা খাদ্য গুদামে ধান চাউল বিক্রয় করছে না। অভিযোগ উঠছে উখিয়া মিল  মালিক গলাকাটা ব্যবসা করে যাচ্ছে। দোকানে ক্যাম্প থেকে চাউল এনে চড়া দামে বিক্রি করে চলেছে।