উখিয়ার ইনানীতে জায়গা দখলের চেষ্টা: বসতভিটা ভাংচুর, সুবর্ণ নাগরিক(প্রতিবন্ধী)সহ আহত-৫

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মে ৫, ২০২১

 

নিজস্ব প্রতিবেদক::

কক্সবাজারের উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের ৭নং ওয়ার্ড়স্থ ইনানী মৃতঃ হাকিম মিয়া শিকদারের ছেলে নুরুল কবির শিকদার (৫৫) এর জায়গা জবর দখলের চেষ্টা করে বসতবাড়ি ভাংচুর ও সুবর্ণ নাগরিক (প্রতিবন্ধী) নুরুল কামাল সহ ৫ জনকে মারাত্মকভাবে আহত করছে বলে জানা যায়।

২মে রবিবার রাত ২টার দিকে উখিয়ার জালিয়াপালং ইউপির শফিরবিল এলাকায় নুরুল কবির শিকদারের বসতভিড়ায় ছোট ইনানীর মোশারফ শিকদার (৩৩) এর নেতৃত্বে আবছার উদ্দিন শিকদার (৩৫) উভয় পিতা,(মৃতঃ শাহজাহান শিকদার), ৭ নং ওয়ার্ডের শফির বিলের কামাল উদ্দিন (৪২) পিতা- মৃতঃ ছৈয়দ আহমদ ছৈয়া,জাহাঙ্গীর আলম (৩২) পিতা- (আলী আহমদ) ও বড় ইনানী ৬ নং ওয়ার্ডের (নুরুল আমিন ৪০) পিতা- ছৈয়দ আহমদ মাষ্টার,( আলী আহমদ ৫২) পিতা – নুর আহমদসহ অজ্ঞাত নামা ১৫/১৬ জন ইজিবাইক (টমটম) যোগে কথিত জায়গার কিছু অংশ জোর পুর্বক কাটা তারের বেড়া ও সৃজিত সুপারি কাজ কাটর শব্দ হলে বসতবাড়ি মালিক বের হয়ে অবৈধ কর্মকান্ডে প্রদান করে।

বসতভিটার মালিক বাধাঁ দিলে ১ নং আসামী হাতে থাকা অস্ত্র দিয়ে ভিটার মালিককে লক্ষ করে ২ রাউন্ড গুলি ছুটলে বাড়ির মালিক সটকে যাওয়াতে গায়ে লাগাতে ব্যর্থ হয়।তৎমুহুর্তে ১নং আসামী প্রাণে মেরে ফেলার হুমকি দিলে ২নং আসামী নুরুল আবছার শিকদার (৩৫) এর হাতে থাকা লোহার শাবল দিয়ে বাম পায়ের উপর গুরুতর জখম করে। অপর দিকে ৪ নং আসামী জাহাঙ্গীর আলম (৩২) হাতের লাঠি দিয়ে ডান পায়ের হাটুতে গুরতর আঘাত করে ৫ ও ৬ নং আসামীরা কাঠের বীট দ্বারা বাড়ির মালিকের মাথায়,হাতে,শরীরে,কোমরে এলোপাতাড়ি মারতে মারতে মারাত্মকভাবে যখম করে মাটিতে ফেলে দেয়।

উক্ত জায়গার মালিক নুরুল কবির শিকদার জানান, তাকে দূর্ভৃত্তরা মাটিতে ফেলে দিলে মেয়ে ও স্ত্রী জোর প্রতিবাদ করলে মা ও মেয়েকে এক প্রকার বিবস্ত্র করে শালীনতাহীন করে মাঠিতে ফেলে দিয়ে মেয়ের গলার একটি ব্যবহারের স্বর্নের চেইন যার আনুমানিক মুল্য (৩৮,০০০ হাজার টাকা) টান দিয়ে নিয়ে ফেলে। তখন সবার শৌর-চিৎকার শুনে প্রতিবেশী সহ ইনানী পুলিশ ফাড়ীঁর পুলিশ সদস্য ঘটনাস্থলে এসে পৌছেলে আসামীরা একদিন না এদিন জায়গা দখল ও মিথ্যা মামলার আসামী করবে বলে প্রকাশ্যেই হুমকি দিয়ে ঘটনাস্থল ত্যাগ করে।
এ ব্যাপারে অভিযুক্ত ১নং অাসামী মোশাররফ সিকদারের মুঠোফোন বন্ধ থাকায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন মোশাররফ সিকদার গং দীর্ঘদিন ধরে ইনানীতে জায়গা-জমি দখল,ত্রাসের রাজত্ব কায়েম সহ নানা অপকর্মে লিপ্ত রয়েছে।

ইনানী পুলিশ তদন্ত কেন্দ্রের মাত্র ১০০গজের মধ্যে জায়গা দখলের মত এমন ন্যাক্কারজনক ঘটনায় পাড়াপ্রতিবেশিরাও হতভম্ব। তারা অপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবী জানান।

ইনানী পুলিশ তদন্ত কেন্দ্রের এস আই মোজাম্মেল হকের কাছে জানতে চাইলে তিনি জানান, আমরা খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে পৌছায়, এতে আসামী দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে এবং তাদের দেওয়া কাটা তার, শাবল,কাঠ, ও বাশেঁর লাঠি সহ একটি কার্তুজ গুলির খোসা উদ্ধার করি।পরে মালিক পক্ষ একটি অভিযোগ দায়ের করে এবং তদন্ত করে আইনআনুক ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান।

সীমান্তবাংলা / ৪ মে,২০২১