উখিয়ায় পাহাড় চাপা পড়ে রোহিঙ্গা শ্রমিক মৃত্যুর ঘটনায় পৃথক ৩ মামলা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩

ফলো-আপ
ডাম্পার সিন্ডিকেট ও স্থানীয় প্রভাবশালীরা বেপরোয়া

কফিল উদ্দিন আনু;
কক্সবাজার জেলার উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের মুহরী পাড়ায় পাহাড় কাটার সময় মাটি চাপা পড়ে তিন রোহিঙ্গা নিহতের ঘটনায় পৃথক তিনটি মামলা রুজু হয়েছে। এর মধ্যে উখিয়া বন বিভাগ বাদী হয়ে দুটি মামলা এবং নিহত রোহিঙ্গাদের স্বজন সুলতান আহমদ বাদী হয়ে উখিয়া থানায় অপর একটি মামলা রুজু হয়েছে।
মর্মান্তিক এ ঘটনার সহিত জড়িত পাহাড় খেকো ও ডাম্পার মালিক ৬ জনকে আসামি করে দুটি বন মামলা রুজুর বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়া রেঞ্জ অফিস। যার মামলা নং- ২৫ ও ২৬/উসবি-অব ২০২২/২০২৩। তাছাড়া ৮ জন আসামী সহ আরো ২০/২৫ জনকে অজ্ঞাত আসামী করে উখিয়া থানায় একটি পৃথক মামলা রুজু হয়েছে বলে নিশ্চিত করেছেন উখিয়া থানা পুলিশ। যার মামলা নং- ৬৬, তারিখ- ৩০/০৩/২০২৩, ধারা- ৩০৪এ/৩৪ পেনাল কোড।
বন মামলার আসামিরা হলো- রাজাপালং ৬নং ওয়ার্ডের মুহুরী পাড়া এলাকার বাসিন্দা মৃত বশু উল্লাহর পুত্র আব্দুল মান্নান প্রকাশ টনা মিস্ত্রি, একই এলাকার মৃত ভুট্টা আলির পুত্র নেছার আহমদ, মাছকারিয়া এলাকার মৃত আবুল কাশেমের পুত্র নুরুল ইসলাম প্রকাশ নুরু মাঝি, শীলেরছড়া এলাকার মৃত আবুল বলীর পুত্র আব্দুল জব্বার প্রকাশ ভুলো ও তার ভাই নুর মোহাম্মদ বলি, মধুরছড়া এলাকার মীর আহমেদ এর পুত্র মোহাম্মদ আলম।
উখিয়ার বন বিভাগের ভিলেজার ও হেডম্যানদেরকে ম্যানেজ করে স্থানীয় প্রভাবশালী সিন্ডিকেট ও ডাম্পার সিন্ডিকেট প্রতিনিয়ত কাটার মহোৎসবে নেমেছে বলে স্থানীদের অভিযোগ।
উখিয়া সদর বনবিট কর্মকর্তা মোঃ সাজ্জাদুজ্জামান বলেন, আমরা প্রতিদিনই পাহাড় কাটা বন্ধে রাত জেগে অভিযান পরিচালনা করে থাকি। তারপরও গোপনে একটি চক্র রাতের আঁধারে বন বিভাগের চোখ ফাঁকি দিয়ে পাহাড় কাটে। এটা আসলে দুঃখজনক। তবে বন ও পাহাড় রক্ষার্থে দিন-রাত অভিযান চালিয়ে যাচ্ছি।
পাহাড় কাটার বিষয়ে বনবিভাগের কর্মকর্তাদের যোগসাজস আছে কিনা জানতে চাইলে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, কোন দুর্ঘটনা ঘটলে এটাকে পিএফ পাহাড় বলে উল্লেখ করা হয়। কিন্তু এর আগে বাপ-দাদার আমল থেকে দখলে রেখে নিজেদের মালিকানা দাবী করে জবর-দখলকারীরা। জবর দখলকারীরা দাবীকৃত পাহাড় থেকে বন বিভাগের চোখ ফাঁকি দিয়ে রাতের আঁধারে রোহিঙ্গা শ্রমিক দিয়ে পাহাড় কেটে যাচ্ছে।
তিনি আরও বলেন, ইতিপূর্বেও অভিযুক্ত পাহাড় খেকোদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। একই ভাবে ২৯ মার্চ গোপনে চক্রটি পাহাড় কাটতে গিয়ে মর্মান্তিক দুর্ঘটনায় ৩ জনের প্রাণহানী হয়েছে।
উল্লেখ্য, ২৯ মার্চ ভোর রাতে উখিয়ার রাজাপালং ইউনিয়নের মহুরী পাড়া এলাকায় পাহাড় কাটার সময় পাহাড়ের মাটি চাপা পড়ে ৩জন রোহিঙ্গা শ্রমিক নিহত হয়।
নিহতরা হলেন, ক্যাম্প-১/ইস্ট, বøক- বি/১ এর মৃত মোহাম্মদ ওয়ারেসের পুত্র সৈয়দ আকবর, ক্যাম্প-১ ওয়েস্টের বøক- সি/১৪ এর মৃত আব্দুল মতলবের পুত্র জাহিদ হোসেন এবং ক্যাম্প-১৭ সাব বøক-এইচ-১০৭ এর সুলতান আহমদের পুত্র নুরুল কবির।