ঈদগড় সড়কের পানেরছড়া ঢালায় উঁচু পাহাড় থেকে পড়ে এক বন্যহাতির মৃত্যু হয়েছে।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২১

 

বিশেষ প্রতিবেদকঃ

গত ( ২০ এপ্রিল ২০২১) মঙ্গলবার মধ্যরাতে ইউনিয়নের পানেরছড়া ঢালা এলাকার সড়কের দক্ষিণ পাহাড় থেকে নিচে পাকা ড্রেনের উপর পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়ে মারা যায় ৩০ বছর বয়সী একটি হাতী। পরের দিন মঙ্গলবার সকালে পথচারীরা হাতির মরদেহ দেখতে পেয়ে ভোমরিয়াঘোনা বিট অফিসে খবর দেয়। পরে বনবিভাগের লোকজন এসে হাতিটির মরদেহ উদ্ধার করে। তবে স্থানীয়রা মনে করছেন খাদ্যের সন্ধানে এসে উঁচু পাহাড়ের ঠিলায় লতাপাতা খুজতে গিয়ে বৈদ্যুতিক তারের সঙ্গে জড়িয়ে হাতিটি মারা গিয়ে নিচে পড়ে যায়।

এদিকে পরিবেশ বিদরা এভাবে একের পর এক
হাতী র মৃত্যুকে ঘিরে উদ্ধেগ প্রকাশ করেছেন। বৈদ্যুতিক শর্ট সার্কিটে, পাহাড় থেকে পড়ে অথবা পাহাড়ে মৃত হাতীর খোজ পাওয়া নিয়ে পরিবেশ কর্মীরা বন বিভাগ ও বিদ্যুৎ বিভাগের অপরিকল্পিত বিদ্যুতায়নকেই দুষছেন। তাদের মতে পরিবেশ রক্ষায় যাদের ভুমিকা রাখার কথা তারাই পরিবেশ ভারসাম্য রক্ষাকারী প্রানী হত্যায় মদদ দিচ্ছেন। নইলে এভাবে বার বার হাতী হত্যা কোনভাবেই মেনে নেয়া যায়না।
পরিবেশকর্মীরা এই হাতীটি মৃত্যুর পর সবচেয়ে বেশি যে বিষয়টি নিয়ে উদ্ধেগ প্রকাশ করেছেন সেটি হলো হাতির মৃত্যুতে বুল্ডোজারের ব্যবহার। তারা বলেন এমন অমানবিক কাজ আমরা আগে দেখিনি।
এ হাতিটির মৃত্যুর ব্যপারে পরিবেশবিদ ও সেভ দ্যা নেচার অব বাংলাদেশের প্রেসিডেন্ট মোয়াজ্জেম হোসেন রিয়াদ তার ফেসবুক পোষ্টে লিখেছেন —

বুলডোজারের নির্দয় আধুনিক ব্যবহার দেখল বিশ্ব !
এই যন্ত্র শুধু পাহাড়ের বুক ছিড়ে চিহ্নভিন্ন করে তা নয় বরং বন্যপ্রাণীকে বৈদ্যুতিক শক দিয়ে হত্যা করে তাকে মাটিতে পুঁতে ফেলতেও কাজে লাগাতে সিদ্ধিহস্থ !
সমুদ্রের সবচেয়ে বৃহৎ প্রাণী তিমির মৃত দেহ ভেসে আসলে বহুজাতিক কোম্পানিগুলোর মুখপাত্র ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া গুলোর ঘুম হারাম হয়ে যায় অথচ উপকূলের সর্ববৃহৎ প্রাণীটি বৈদ্যুতিক শকে মৃত্যু হলে তাদের নিরবতা দেখে বুঝে নিতে হয় প্রকৃতি হত্যাই হল ব্যবসা সম্প্রসারণের আসল উপকরণ।

এদিকে ঈদগাঁও রেঞ্জের ভোমরিয়াঘোনা বনবিট কর্মকর্তা গিয়াস উদ্দিন বলেন , খাবার সংগ্রহ করতে গিয়ে পাহাড় থেকে পড়ে হাতিটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে ময়না তদন্তের পর এই বিষয়ে বিস্তারিত জানা যাবে। ময়না তদন্তের পর হাতির মরদেহ মাটিতে পুঁতে ফেলা হবে বলেও জানান তিনি।

সীমান্তবাংলা/ ২১ এপ্রিল ২০২১