ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের আয়োজনে শুদ্ধ উচ্চারণ কোর্সের সনদ বিতরণ

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩

এম আবু হেনা সাগর,ঈদগাঁও:

বাংলা আমাদের মাতৃভাষা হলেও আমরা অনেকে এখনো শুদ্ধভাবে বাংলায় কথা বলতে পারিনা। শুধু বই-পুস্তক পড়ে বিশুদ্ধভাবে কথা বলা যায়না। শুদ্ধভাবে কথা বলার জন্য প্রয়ো জন নিয়মিত প্রমিত উচ্চারণের চর্চা।উপস্থাপনার মাধ্যমে যেকেউ তার ব্যক্তিত্ব প্রকাশ করতে পারে। অন্যের কাছে সমাদৃত হতে হলে সুন্দরভাবে গুছিয়ে কথা বলা ও উপস্থাপনার কোন বিকল্প নেই।

অংশগ্রহণমূলক বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা বিকাশের সুযোগ করে দেয়া উচিত। সৃজনশীলতার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে হবে। আমাদের অনেকে পড়ালেখায় খুবই ভালো। কিন্তু উচ্চারণ ও উপস্থাপনায় অনেক পিছিয়ে। তাই সুন্দরভাবে কথা বলা শিখার জন্য, বক্তব্যকে অন্যের কাছে হৃদয়গ্রাহী করার জন্য ও নিজেকে সুন্দর ভাবে তুলে ধরার জন্য বিশুদ্ধ উচ্চারণ ও উপস্থাপনায় মনোনিবেশ করতে হবে।

শুদ্ধ উচ্চারণ চর্চা,উপস্থাপনা বিষয়ক অনুশীলন এক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করতে পারে। রবিবার রাতে ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের আয়োজনে মনোমুগ্ধকর এই অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত কথা বলেন।

মাসব্যাপী শুদ্ধ উচ্চারণ ও উপস্থাপনা বিষয়ক কর্মশালা ২০২২ শেষে সনদ বিতরণ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় ও বিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ‘ফুলেশ্বরী সাংস্কৃতিক সংসদ’ যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে।
বিদ্যালয়ের মোখতার আহমদ মিলনায়তনে শুরু হওয়া এ আয়োজনে প্রধান অতিথির বক্তব্য দেন কক্সবাজার জেলা শিক্ষা অফিসার মোঃ নাছির উদ্দিন।
প্রধান আলোচক ছিলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ও শিক্ষক প্রশিক্ষক,লেখক ডঃ শামসুদ্দীন শিশির।
বিশেষ অতিথির শুভেচ্ছা বক্তব্য রাখেন, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ সেলিম উদ্দিন।

আমন্ত্রিত হিসেবে ছিলেন, রামুর জারাইলতলী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক হোসাইনুল ইসলাম মাতবর। ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশীদুল জন্নাতের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন সহকারী শিক্ষক জসিম উদ্দীন।

“শুদ্ধ বোধের নিত্য স্রোত” এ স্লোগানে অনুষ্ঠিত এই আয়োজনের সহযোগিতায় ছিলেন চট্টগ্রাম ভিত্তিক আবৃত্তি ও উচ্চারণ সংগঠন “প্রাণন শিল্পমঞ্চ”। কর্মশালার উপযোগিতা বিষয়ে আলোচনা করেন প্রাণন শিল্পমঞ্চের পরিচালক আহমদ উল্লাহ। অভিভাবকদের মধ্যে প্রতিক্রিয়া ব্যক্ত করেন আবুল মনছুর আহমদ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শুদ্ধ উচ্চারণ ও উপ স্থাপনা বিষয়ক কর্মশালা পরিচালক শাহজালাল মুনির। এতে শিক্ষার্থীরা গান আবৃত্তি ও বক্তৃতায় অংশ নেয়।

শুরুতে ফুলেশ্বরী সাংস্কৃতিক সংসদের শিল্পীরা সমবেতভাবে জাতীয় সংগীত পরিবেশন করে।
অন্যদের মধ্যে ছিলেন প্রথম আলোর শিক্ষক সম্মাননা প্রাপ্ত নুরুল ইসলাম।
অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক-শিক্ষিকা,অভিভাবক ও অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশ নেন। এতে সনদ পত্র ও সম্মাননা স্মারক বিতরণ করা হয়। শেষে মনোজ্ঞ সংস্কৃতি অনুষ্ঠান পরিবেশিত হয়।