আফগানিস্তানে ফের জুমার নামাজে বোমা হামলা, হতাহত ১৫

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগাহার প্রদেশের একটি মসজিদে জুমার নামাজ চলাকালে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত তিনজন নিহত ও ১২ জন আহত হয়েছেন। ধারণা করা হচ্ছে আইএস জঙ্গিগোষ্ঠী এ হামলায় জড়িত।

শুক্রবার দুপুর দেড়টায় প্রদেশের স্পিনঘার এলাকার একটি মসজিদে এ বিস্ফোরণ হয় বলে আন্তর্জাতিক গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তালেবান কর্মকর্তারা।

নানগাহার প্রদেশের সরকারি মুখপাত্র কারি হানিফ মার্কিন সংবাদ সংস্থা এপিকে বলেছেন, ধারণা করা হচ্ছে দুষ্কৃতিকারীরা আগে থেকেই মসজিদে বোমাটি লাগিয়ে রেখেছিল।

আতাল শিনওয়ারি নামে স্থানীয় এক বাসিন্দা রয়টার্সকে বলেন, মুসুল্লিরা তখন নামাজের জন্য মসজিদে জড়ো হয়েছিলেন। এসময় হঠাৎ একটি বোমা বিস্ফোরণ হয়। তবে, বোমাটি তেমন শক্তিশালী ছিল না।

স্থানীয় এক চিকিৎসক ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, অন্তত তিনজনের মৃত্যু হয়েছে।

গত আগস্টে তালেবান ক্ষমতা গ্রহণের পর মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের আফগান শাখা ইসলামিক স্টেট অব খোরাসান তথা আইএসকেপি প্রায়ই আফগানিস্তানজুড়ে বোমা হামলা চালাচ্ছে। নভেম্বরের শুরুতে কাবুলের সবচেয়ে বড় সামরিক হাসপাতালে হামলা চালিয়ে ১৯ জনকে হত্যা করে আইএসকেপি। ওই ঘটনায় অন্তত ৫০ জন আহত হন। তার কিছুদিন আগেই নৃতাত্ত্বিক হাজারা সম্প্রদায়ের দুটি মসজিদে বোমা হামলা চালিয়ে ১২০ জনকে হত্যা করে আইএসকেপি।

 

 

(সীমান্তবাংলা/১২নভেম্বর/জেবি/ইযা)

 

সংবাদটি শেয়ার করুন