আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে স্থাপনা নির্মানের অভিযোগ নিরাপত্তাহীনতায় অসহায় কালা মিয়া পরিবার

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মে ২৬, ২০২১

 

টেকনাফ প্রতিনিধি;

কক্সবাজারের টেকনাফ উপজেলার হোয়াইক্ষ্যং এ বিরোধীয় একটি জায়গায় আদদালতের নিষেধাজ্ঞা থাকা স্বত্বেও প্রভাবশালী বিরোধীয় পক্ষ কর্তৃক বাড়ী নির্মানের অভিযোগ উঠেছে।

জানা যায়, হোয়াইক্ষ্যং ইউনিয়নের ২নং ওয়াড় তুলাতলীর স্থায়ী বাসিন্দা মৃত আবদুল হাকিমের পুত্র কালা মিয়ার খতিয়ান ভুক্ত ওয়ারিশ সূত্রে প্রাপ্ত দখলি জাগায় জোরপূর্বক বাড়ী নির্মান করছে একই এলাকার মৃত ফরিদ আলমের পুত্র আব্দুর রহমান প্রকাশ বাইগ্যা। সরেজমিনে জানা যায়, টেকনাফ থানার উত্তর হ্নীলা মৌজার বিএস ৭৩৯ নং খতিয়ানের ৪৮ শতক জায়গা বংশ পরায়নক্রমে যুগ যুগ ধরে দখলে ভোগ দখল করে আসছে কালা মিয়া গং।

গত ৫ বছর আগে আব্দুর রহমান প্রকাশ বাইগ্যা গং জায়গাটি দখলে নিতে নানা ষড়যন্ত্র করে আসলে কালা মিয়া গং হোয়াইক্ষ্যং ইউনিয়ন পরিষদে গ্রাম আদালতে মামলা করলে গ্রাম আদালতে কালা মিয়া গং এর পক্ষে ডিক্রী প্রদান করে। কিন্তু সন্ত্রাসী প্রকৃতির আব্দুর রহমান প্রকাশ বাইগ্যা যে কোন ভাবে জায়গাটি সে দখলের পাঁয়তারা চালিয়ে আসছে। এ নিয়ে বিষয়টি এডিএম কোর্টে কালা মিয়া গং ১৪৪ ধারা বলবতের আবেদন করলে বিজ্ঞ আদালত ঐ জায়গার উপর নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু বাইগ্যা গত কয়েকদদিন আগে উক্ত জায়গায় বহুতল ভবন নির্মানের চেষ্টা করলে কালা মিয়া গং বাধা দিলে বাইগ্যা তার লালিত সন্ত্রাসী দল দিয়ে তাদের মারধর করে।

বেশী কথা বললে মেরে ফেলার হুমকি দেয়। অনন্যোপায় হয়ে কালা মিয়া স্থানিয় হোয়াইক্ষ্যং পুলিশ ফাঁড়ীতে জানালে পুলিশ ঘটনাস্থলে এসে আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে উভয় পক্ষকে স্থাপনা নির্মান বন্ধ রাখার তাগিদ দেয়। কিন্তু পুলিশ চলে যাওয়ার পর আব্দর রহমান বাইগ্যা রাতের আঁধারে বিরোধীয় জায়গার এক পাশে টিনের বাসা নির্মান করে। বাইগ্যা কালা মিয়া পরিবারকে প্রতিনিয়ত হুমকি দিচ্ছে বলে জানান অসহায় কালা মিয়া। তিনি তার ও তার পরিবারের নিরাপত্তার আশংকা করছেন ও প্রশাসনের সহযোোগিতা কামনা করছেন।

এ বিষয়ে আব্দুর রহমান বাইগ্যা বলেন, পুলিশ বলার পর থেকে তিনি কাজ বন্ধ রেখেছেন।
এ বিষয়ে জানতে চাইলে হোয়াইক্ষ্যং পুলিশ ফাঁড়ীর আইসি নুরুল আলম বলেন, ঘটনাটি শুনার পর তিনি সাথে সাথেফোর্স পাঠিয়ে কাজ বন্ধ করে দিয়েছেন। তারপর ও কোন সমস্যা হলে যে কেউ অভিযোগ দিলে তা আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সীমান্তবাংলা / ২৬ মে ২০২১