অরুণাচলকে স্বীকৃতিই দেয়নি চিন: সঙ্ঘাত উস্কে ফের মন্তব্য বেজিংয়ের

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২০

সীমান্ত বাংলা ডেস্ক : লাদাখে দু’দেশের মধ্যে সঙ্ঘাত পরিস্থিতি অব্যাহত। তার মধ্যেই এ বার অরুণাচলপ্রদেশ নিয়ে ভারতের ধৈর্য পরীক্ষায় নেমে পড়ল চীন। তাদের দাবি, অরুণাচলপ্রদেশের অস্তিত্বকে কখনও স্বীকৃতিই দেয়নি তারা। বরং ওই এলাকাটিকে তারা নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত দক্ষিণ তিব্বত বলেই মেনে এসেছে।

চিনা বাহিনীর হাতে সম্প্রতি পাঁচ অরুণাচলি যুবকের অপহৃত হওয়ার খবর সামনে এসেছে। তা নিয়ে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র সঙ্গে যোগাযোগও করা হয়েছে ভারতের তরফে। তা নিয়ে সোমবার বেজিংয়ে প্রশ্নের মুখোমুখি হন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান। সেখানে তিনি বলেন, ‘‘ওই এলাকায় পাঁচ ভারতীয়র নিখোঁজ হয়ে যাওয়া নিয়ে চিনা বাহিনীর কাছে কী বার্তা এসেছে, সে ব্যাপারে আমাদের কাছে কোনও তথ্য নেই।’’

এরই সঙ্গে অরুণাচল নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দেন ঝাও। তিনি বলেন,‘‘তথাকথিত অরুণাচলপ্রদেশকে কখনওই স্বীকৃতি দেয়নি চিন। ওই এলাকাটি চিনের অন্তর্গত দক্ষিণ তিব্বত।’’ তবে ঝাও এ ব্যাপারে তথ্য দিতে অস্বীকার করলেও, বিষয়টি নিয়ে যে চিনা বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে, গতকালই তা নিশ্চিত করেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু।

আনন্দবাজার পত্রিকা/৭সেপ্ট২০২০