শনিবার, ১৩ Jul ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন

শীত এলেই কেন বাড়ে আর্থ্রাইটিসের ব্যথা?

শীত এলেই কেন বাড়ে আর্থ্রাইটিসের ব্যথা?

আবহাওয়ার কারণে শীতকাল আসলেই বেড়ে যায় নানা রোগের প্রাদুর্ভাব। এর মধ্যে অন্যতম একটি স্বাস্থ্য সমস্যা হলো আর্থ্রাইটিসের ব্যথা। ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে এই ব্যথা। কিন্তু শীতকাল আসলে কেন এই ব্যথা বাড়ে? আর বাড়লেই বা কী করা উচিত?

বয়স বাড়লে এই ব্যথা বেড়ে যায়। আর্থ্রাইটিস ও অস্থিসন্ধির ব্যথায় অনেকেই খুব কষ্ট পান। চিকিৎসকদের মতে, তাপমাত্রা যখন কমে যায় তখন জয়েন্ট, অস্থিসন্ধির রক্তনালির ব্যথা সঙ্কুচিত হয়ে পড়ে। সেসঙ্গে কমে যায় রক্তের তাপমাত্রাও। আর এই কারণে গাঁট শক্ত হয়ে ফুলে ওঠে।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, শীতকালে আমাদের হার্টের চারপাশে রক্তও তুলনামূলকভাবে ঠান্ডা হয়ে পড়ে। আর তাই শরীরকে গরম রাখতে আমরা এ সময় গরম পোশাক পরিধান করে থাকি। ঠান্ডায় দেহের অন্যান্য অংশের রক্ত সঞ্চালনের বেগও কমে যায়।

বয়স ৪০ পার করার পরেই সাধারণত আর্থ্রাইটিসের ব্যথা দেখা দেয়। নারীরা এই সমস্যায় ভোগেন বেশি। হাঁটু যেহেতু শরীরের সব ওজন বহন করে, তাই সবার আগে এই গুরুত্বপূর্ণ অঙ্গটি ক্ষতিগ্রস্ত হয়।

ব্যথা থেকে মুক্তির উপায়-

সকাল বেলার নরম রোদে প্রচুর ভিটামিন ডি থাকে। তাই শীতের সকালের রোদ গায়ে লাগান। শরীরে প্রচুর ভিটামিন ডি প্রবেশ করলেই কমবে ব্যথা ও জয়েন্টের ফোলাভাব। রোদের তাপে শরীর উষ্ণ হবে। এতে রক্ত সঞ্চালনও বাড়বে।

আরও পড়ুন- হাঁটু ব্যথা : কী করবেন, কী করবেন না!

একটানা বসে কাজ করার অভ্যাস থাকলে তা বদলান। এতে ব্যথা আরও বাড়ে। কাজের ফাঁকে গায়ে রোদ লাগানোর চেষ্টা করুন।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions