শনিবার, ১৩ Jul ২০২৪, ০৫:০৪ পূর্বাহ্ন

শহীদ মুক্তিযোদ্ধা গোলাম হায়দার

শহীদ মুক্তিযোদ্ধা গোলাম হায়দার

ডিএমপি নিউজঃ শহীদ মুক্তিযোদ্ধা গোলাম হায়দার ঝিনাইদহ জেলার চুপুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মৃতঃ মৌলভী কুতুবউদ্দিন আহমেদ এবং মাতার নাম হায়াতুন্নেছা। ৪ ভাই ও ৩ বোনের মধ্যে তিনি ছিলেন পিতা-মাতার প্রথম সন্তান।

শহীদ মুক্তিযোদ্ধা গোলাম হায়দার ঝিনাইদহ প্রাইমারি স্কুল, ঝিনাইদহ মডেল স্কুল ও কে. সি. কলেজ ঝিনাইদাহে শিক্ষাগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে স্ত্রী আলেয়া বেগমকে বিয়ে করেন। তিনি দুই পুত্র ও চার কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পুলিশের মৌলিক প্রশিক্ষণ শেষে প্রথম খুলনায় যোগদান করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত এসআই পদে কুষ্টিয়া ডিপিএস ও চুয়াডঙ্গা পুলিশ কোয়ার্টারে কর্মরত ছিলেন।

১০ অক্টোবর ১৯৭১ বিকাল ৪টায় পাঞ্জাবী এসডিও কে মুক্তিবাহিনীর হাতে তুলে দেন। মুক্তিযোদ্ধাদের জন্য গোলাবারুদ সংগ্রহ করে দেওয়া ও তথ্য আদান প্রদান করায় পাকবাহিনী তাকে আটক করেন। পরবর্তী সময়ে কুষ্টিয়া জেলার অভ্যন্তরে পাকবাহিনী তাকে হত্যা করেন। তার মরদেহের কোন সন্ধান পাওয়া যায়নি।

মুক্তিযুদ্ধের সময় শহীদের পরিবারের লোকজন প্রথমে সরকারি বাস ভবনে এবং পরে ঝিনাইদহের চুটুলিয়া গ্রামের নিজ বাড়ীতে ছিলেন। খুলনা জেলা পর্যায়ে কয়েকবার এবং খুলনা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে কয়েকবার শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions