সোম. মার্চ ২৫, ২০১৯

শরনার্থীদের নিজ দেশে ফিরে যাওয়া উচিত -দালাইলামা

সীমান্তবাংলা © ইউরোপ ইউরোপীয়দেরই এবং শরণার্থীদের উচিত এখান থেকে নিজেদের দেশে ফিরে গিয়ে তা পুনর্নির্মাণ করা। বললেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাইলামা।
গত বুধবার সুইডেনের তৃতীয় বৃহত্তম শহর মালমো’তে আয়োজিত এক সম্মেলনে একথা বলেন তিনি।
দালাইলামা বলেন, নৈতিক দায়িত্ব থেকেই ইউরোপ বিপন্ন জীবনযাপনকারী শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে। ইউরোপীয়রা তাদেরকে স্বাগত জানিয়েছে, সহযোগিতা করেছে এবং শিক্ষিত করেছে, কিন্তু শরণার্থীদের উচিত নিজেদের দেশকে উন্নত করা।
গত ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত সুইডেনের সাধারণ নির্বাচনে প্রধান দুই জোটের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। ক্ষমতাসীন দলের রেড-গ্রিন জোট মাত্র এক আসনে এগিয়ে আছে। মধ্য-বাম সোশ্যাল ডেমোক্র্যাটস, গ্রিন পার্টি এবং লেফট পার্টির এই জোট পেয়েছে ১৪৪টি আসন।
অন্যদিকে মডারেট পার্টি, সেন্টার পার্টি, ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটস এবং লিবারেল পার্টির মধ্য-ডান জোট পেয়েছে ১৪৩টি আসন। এছাড়া চরম ডানপন্থী সুইডেন ডেমোক্র্যাটস ৬২টি আসনে জয়লাভ করেছে।
বিশ্লেষকদের মতে, ভোটের ফল দেখে বোঝা যাচ্ছে অভিবাসন সংকট ইউরোপের এই উদারপন্থী দেশের ওপর কতটা প্রভাব ফেলেছে। ভোটাররা অভিবাসনবিরোধী দলগুলোর দিকে ঝুঁকেছেন। শুধু তাই নয়, বর্ণবাদী আচরণের অভিযোগে অভিযুক্ত দলও এবার বেশি ভোট পেয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.