রোহিঙ্গাদের মামলায় তদবির না করতে জজ আদালতের কড়া  নির্দেশ। 

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২

 

নিজস্ব প্রতিনিধি ;
রোহিঙ্গাদের মামলায় জামিনের বিষয়ে তদবির না করতে সংশ্লিষ্ট আইনজীবী ও অন্যান্য সহযোগীদের কড়া নির্দেশনা দিয়েছেন কক্সবাজার জেলা জজ আদালত।

গত রবিবার (২৪ জুলাই) কক্সবাজার সিনিয়র জেলা জজ মোহাম্মদ ইসমাইলের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এমন নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনাটিতে এমন ও বলা হয় মামলার তদবির কালীন সময়ে রোহিঙ্গা সংশ্লিষ্ট মামলার তদন্ত কার্যক্রমে যাতে তারা সহযোগিতা করে।

উক্ত বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, রোহিঙ্গারা মাদক ব্যবসা, হত্যা, গুম, ধর্ষণ, মানবপাচার,ডাকাতি, অপহরণসহ নানাবিধ জঘন্যতম অপরাধ মূলক কাজে লিপ্ত হচ্ছে। এতে উক্ত এলাকার আশে পাশে সাধারণ মানুষের মধ্যে ভীতিসহ জনজীবনে আতঙ্ক বিরাজ করছে। আইন শৃঙ্খলা বাহিনী কর্তৃক রোহিঙ্গা ক্যাম্প গুলোতে আইন শৃঙ্খলা রক্ষায় ও অপরাধ দমনে হিমসিম খাচ্ছেন প্রশাসন। দিন দিন তাদের অপরাধ কর্ম বৃদ্ধি পাচ্ছে।

তৎপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে মাদক, হত্যা, গুম,ডাকাতি, অপহরণসহ বিভিন্ন অপরাধের বিরুদ্ধে মাত্রাতিরিক্ত মামলা হচ্ছে। এমতাবস্থায় রোহিঙ্গাদের নামীয় হত্যা, অপহরণ,মাদক, ডাকাতি মামলাসহ অনান্য মামলায় তদন্তের নির্ধারিত সময়ের পূর্বে জামিনের বিষয়ে তদবীর না করে তদন্ত কার্যে সহযোগীতা করা সংশ্লিষ্ট সকলের নৈতিক দায়িত্ব।

উপরে উল্লেখিত মামলা সমূহের আসামীর পক্ষে ফৌজদারী মিস মামলা মূলে জামিন বিষয়ে কোন আদেশ প্রচারিত হলে তৎপরবর্তীতে একই আসামীর জামিনের জন্য ৪ (চার) মাসের মধ্যে ভিন্ন কোন ফৌজদারী মিস দরখাস্ত দাখিল করা থেকে বিরত থাকা বাঞ্চনীয়।

যদি করা হয় তাতে বিচারক শুনানি কাজে ওভারলোডেড (Over loaded) হয়ে স্বাভাবিক মামলা নিষ্পত্তিতে বিঘ্ন সৃষ্টি হয়। উল্লেখিত বিষয়ে সর্বাত্মক সহযোগীতা করার জন্য সংশ্লিষ্ট সকলকে নিদের্শ দেয়া গেল।