রামুতে টিটিসি ভবনের ভীম ভেঙে দুই শ্রমিক গুরুত্বর আহত, ভবনের কাজে ব্যাপক অনিয়ম

Date:

 

কামাল শিশির, রামু

রামুতে টিটিসি প্রকল্পে ভবনের কাজ করতে গিয়ে দুই শ্রমিক গুরুত্বর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। বর্তমান সরকারের চলতি উন্নয়নে ৪০টি উপজেলায় ৪০ টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র( টিটিসি) ও চট্টগ্রামে একটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপনের কাজ চলমান রয়েছে বলে জানা গেছে।
প্রকল্পের মেয়াদ ২০২২ সাল পযর্ন্ত। প্রকল্প এলাকার জমি পরিমান ১.৫ একর, প্রকল্পের মূল্য ১৯৫৬,০২ লক্ষ টাকা। জোয়ারিয়ানালা ইউনিয়নের বিকেএসপির স্টেডিয়ামে দক্ষিণ পাশে লাগওয়া টিটিসি ভবনের একাডেমিক ভবন,ডরমিটরি ভবন,প্রিন্সিপাল ও ভাইস -প্রিন্সিপাল কোয়ার্টার, বাউন্ডারি ওয়াল,সাইট ডেভেলপমেন্ট, সাব- স্টেশন ভবন,গভীর নলকূপ ও অন্যান্য নিমার্ণ করার জন্য জনশক্তি কর্মসংস্থান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, এই কাজ গুলো ঠিকাদারি প্রতিষ্ঠান ডেল্টা ইঞ্জিনিয়ার্স এ্যান্ড কনসরটিয়াম লিমিটেড, চট্টগ্রাম,, হাসান এন্টারপ্রাইজ, কক্সবাজার, মেসার্স আমানত এন্টারপ্রাইজ ঢাকা।
গণপূর্ত বিভাগ কক্সবাজার কতৃক প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নের কাজ চলছে। এই প্রকল্পের কাজ করতে গিয়ে অনেক অনিয়ম ও নিম্ন মানের বিভিন্ন সামগ্রী ব্যবহার করা হচ্ছে বলে এলাকাবাসীর অভিযোগ রয়েছে। গত ২১ মে বিকাল ৪ টার সময় টিটিসি প্রকল্পে নির্মাণকৃত ভবনের ভীমের ঢালায়ের কাজ করতে গিয়ে রংপুরের ওসমান, রাজশাহীর রাকিব নামে দুই শ্রমিক গুরুত্ব আহত হয়, তাদের কে দুর্ঘটনা স্থল থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায় সহকর্মীরা। পরে শ্রমিক ওসমানকে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে কর্তব্যরত চিকিৎসক তার অবস্থা অবনতি দেখে ভর্তি করা হয় বলে জানা গেছে।
টিটিসি ভবন প্রকল্প এলাকায় সরজমিন পরিদর্শন করতে গিয়ে ভবন নির্মাণ ও অন্যান্য কাজের বিযয় নিয়ে এলাকাবাসীও শ্রমিকদের সাথে কথা বলে জানা যায় কাজের মান অত্যান্ত ঝুঁকিপূর্ন ভাবে করতে হয়। দীর্ঘদিন যাবত শ্রমিকেরা কাজ করে যাচ্ছেন, তিন প্রতিষ্ঠানের মাধ্যমে কাজটি চলমান থাকলেও কোন প্রতিষ্ঠানের ঠিকাদার কাজের স্থানে থাকেন না, সাব ঠিকাদারের মাধ্যমে কাজ পরিচালিত হচ্ছে। গণপূর্ত বিভাগ একজন ইঞ্জিনিয়ার টিপলু দে এই কাজ গুলো দেখা শুনা করেন বলে জানা গেছে,
ইঞ্জিনিয়ার টিপলু দে থেকে দুর্ঘটনায় শ্রমিক আহত হওয়ার বিষয় নিয়ে জানতে চাইলে সন্তোষজনক জবাব দিতে পারেননি। কাজের বিষয় নিয়ে অনিয়ম দুর্নীতি এবং নিম্ন মানের সামগ্রী ব্যবহারের বিষয়ে জানতে চাইলে তিনি কাজের গুনগত মান এবং কাজ সঠিক ভাবে করা হচ্ছে বলে জানান। প্রকল্পের ঠিকাদারদের মোবাইল নম্বর চাইলে তিনি তাদের মোবাইল নম্বর না দেওয়ায় ঠিকদারদের সাথে কাজের বিষয় নিয়ে কথা বলা সম্ভব হয়নি। দুর্নীতি ও অনিয়মের বিষয়ে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের উচ্চ মহলের হস্তক্ষেপ কামনা করেন এলাকার সচেতন মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

বিজয়ের হাসি হাসলেন জাহাঙ্গীর কবির চৌধুরী

উপজেলা পরিষদের নির্বাচনে আনারস প্রতীক নিয়ে নির্বাচন করে জাহাঙ্গীর...

ভোট কেনার সময় জনতার হাতে আটক ৩ চেয়ারম্যান কর্মী

ডেস্ক নিউজ: ভোটের আগের রাতে ভোট কেনার জন্য মরিয়া হয়ে...

নরসিংদীতে আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে ভাইস চেয়ারম্যান প্রার্থীর সুমন হত্যাকাণ্ডের রেশ কাটতে...

চেয়ারম্যান পদপ্রার্থী খোরশেদ আলম চৌধুরীর সমর্থনে প্রচার-প্রচারনায় ব্যস্ত মোঃ কুতুব উদ্দিন

  বিশেষ প্রতিনিধি আসন্ন লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী খোরশেদ...