রবিবার, ১৪ Jul ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

মুক্তিযোদ্ধাদের কন্ঠে সংরক্ষিত হবে ‘বীরের কন্ঠে বীর গাঁথা’

মুক্তিযোদ্ধাদের কন্ঠে সংরক্ষিত হবে ‘বীরের কন্ঠে বীর গাঁথা’

ডিএমপি নিউজঃ মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে মুজিব বর্ষে ‘বীরের কন্ঠে বীর গাঁথা’ একটি প্রকল্প নেয়া হচ্ছে। এই প্রকল্পে জীবিত মুক্তিযোদ্ধার স্বকন্ঠে কমপক্ষে ২০ মিনিট মুক্তিযুদ্ধের ইতিহাস, কাদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন, সেই সময়ে কারা মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিল তা শুনে সংরক্ষণ করা হবে। এর থেকে আগামী নতুন প্রজন্ম সরাসরি মুক্তিযোদ্ধাদের নিকট হতে সঠিক ইতিহাস জানতে পারবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ,ক,ম মোজাম্মেল হক এমপি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী স্মৃতিতে তাঁর জন্ম শতবর্ষে উৎসর্গের জন্য ‘মুক্তিযুদ্ধ এবং আমি’ বইটির মোড়ক উন্মোচনকালে এমনটি জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সকাল দশটায় রাজধানীর শিল্পকলা একাডেমীর জাতীয় সংগীত ও নৃত্যকলা অডিটরিয়ামে বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত পুলিশ সুপার নুরুল ইসলাম খানের লেথা ‘মুক্তিযুদ্ধ এবং আমি’ বইটির মোড়ক উন্মোচন করেন তিনি।

বইটির মোড়ক উন্মোচন করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ,ক,ম মোজাম্মেল হক এমপি বলেন, আমরা যা বলি তার চেয়েও বেশি অবদান রেখেছেন বীর মুক্তিযোদ্ধারা। মুক্তিযোদ্ধারা কি করেছে তা নিয়ে আমরা আলোচনা করি, কিন্তু যাদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করেছি তাদের অত্যাচারের কথা তুলে ধরি না। এটা কষ্টকর। তাদের অত্যাচারের কথা নতুন প্রজন্মের কাছে তুলে ধরলে, তাদের মধ্যে দেশ প্রেম জাগ্রত হবে। কিভাবে জীবনের ঝুঁকি নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছেন তা বইটিতে উল্লেখ করেছেন লেখক।

তিনি আরো বলেন, বইটি লিখেছেন একজন অবসরপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা পুলিশ সদস্য। মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনীর সদস্যরা স্বাধীনতার পক্ষে থেকে কাজ করেছে। এই বইটির বহুল প্রচার কামনা করছি। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে সকলে বইটি পড়বেন।

‘মুক্তিযুদ্ধ এবং আমি’ বইটির লেখক বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত পুলিশ সুপার নুরুল ইসলাম খান বলেন, পাবনা ও ঢাকা জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এই বইটি লেখা হয়েছে। বঙ্গবন্ধুর আদর্শে আমরা আগামী দিনের পথ চলবো। আমি এই বইটি বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে উৎসর্গ করলাম। মুক্তিযোদ্ধাদের জীবনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা সম্পর্কে জানতে আপনারা বইটি পড়বেন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত আইজিপি (অবঃ) মোঃ মোখলেছুর রহমান বিপিএম (বার), অনুষ্ঠানের আহ্বায়ক মুক্তিযোদ্ধা নাসিমা খানসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

print
শেয়ার করুন

সর্বমোট পঠিত হয়েছে ১৫৬ বার

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions