‘ভোট দিয়ে নির্বাচিত করেছে বলেই দেশের উন্নতি করতে পেরেছি’ : প্রধানমন্ত্রী

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২

মো: খায়রুল ইসলামঃ
বারবার ভোট দিয়ে নির্বাচিত করেছে বলেই বাংলাদেশের উন্নতি করতে পেরেছি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং শিল্প মন্ত্রণালয়ের চারটি প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।

তিনি বলেন, ২১ বছর পর আওয়ামী লীগ সরকার গঠন করে। সরকার গঠনের পরপরই আমাদের লক্ষ্য ছিল একদিকে যেমন বিদেশি বিনিয়োগ কীভাবে বাড়ানো যায় অপরদিকে দেশের আর্থ-সামাজিক উন্নতি করব। সেভাবেই আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নেই।

‘আমাদের লক্ষ্য বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া, দারিদ্র্য বিমোচন করা, বাংলাদেশের মানুষের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়ন করা এবং বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলা। সে লক্ষ্য নিয়েই ইতোমধ্যে আমরা আমাদের লক্ষ্য স্থির করেছি। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে উঠবে। ডেল্টা প্ল্যান ২১০০ আমরা প্রণয়ন করেছি। যার ফলে বাংলাদেশে জলবায়ু অভিঘাত থেকে রক্ষা পাবে এবং উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে প্রজন্মের পর প্রজন্ম উন্নত সুন্দর জীবন যেন পায় তা নিশ্চিত করবে।’
করোনার সময়েও মাথাপিছু আয় বেড়েছে জানিয়ে বঙ্গবন্ধুকন্যা বলেন, আমাদের গৃহীত পদক্ষেপের ফলে ইতোমধ্যে মাথাপিছু আয় ২ হাজার ৫৯১ মার্কিন ডলারে উন্নীত করতে সক্ষম হয়েছি। করোনাভাইরাসের কারণে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা ও খাদ্যের অভাব সৃষ্টি করলেও বিভিন্ন পদক্ষেপের কারণে আমাদের অর্থনীতিকে সচল রাখতে সক্ষম হয়েছি। যার ফলে করোনার সময় আমাদের মাথাপিছু আয় বেড়েছে। আমাদের প্রবৃদ্ধি অর্জনটা ধরে রাখতে সক্ষম হয়েছি।

২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ হবে এমন আশাবাদ ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, ডেল্টা প্ল্যান করেছি। উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে প্রজন্মের পর প্রজন্ম যেন উন্নত জীবন পায়, সেদিকে লক্ষ্য রেখে কাজ করে যাচ্ছি।