ভূমি সেবা সপ্তাহের সমাপনী – চাঁপাইনবাবগঞ্জের নাচোলে

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুন ১০, ২০২১

পারভেজ মামুন”চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ-

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ‘ভূমি সেবা ডিজিটাল বদলে যাচ্ছে দিনকাল’- এ স্লোগানকে সামনে রেখে ৫ দিনব্যাপী চলমান ভূমি সেবা সপ্তাহ শেষ হয়েছে। সারাদেশে ভূমি সেবা সপ্তাহ-২০২১ এর অংশ হিসেবে গত ৬ জুন নাচোল উপজেলা ভূমি অফিস ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করে।
বৃহস্পতিবার ভূমি সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) খাদিজা বেগম। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা।
সেবা সপ্তাহ উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার ভূমি উন্নযন করের অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম পরিদর্শন করেন এবং উপজেলার ভূমিহীন ও গৃহহীন ২০০ পরিবারের মধ্যে ২৪ টি পরিবারের গৃহকর্তার হাতে নামজারি খতিয়ান প্রদান করেন। এছাড়া বাকিগুলো পর্যাক্রমে দেয়া হবে বলে জানান তিনি।
ভূমি সেবা সপ্তাহের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে অনলাইনে জমির মালিকের হোল্ডিং এন্ট্রি ও রেজিস্ট্রশন এবং খাজনা আদায়। এছাড়া ৩০ জুন থেকে ম্যানুয়াল পদ্ধতিতে ভূমি উন্নয়ন কর নেয়া বন্ধ হবে এবং জুলাই মাস থেকে প্রতিবছর অনলাইনে নেয়া হবে জমির খাজনা। তাই সকল শ্রেণির ভূমিমালিকদের রেজিস্ট্রেশনের আওতায় আসার আহ্বান জানান সাবিহা সুলতানা।
অপরদিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খাদিজা বেগম বলেন, ভূমি সেবা সপ্তাহ শেষ হলেও ভূমি উন্নয়ন কর অনলাইন রেজিস্ট্রেশন বুথ চালু থাকবে। এতে করে ভূমির মালিকরা এসে নিজ নামে রেজিস্ট্রেশন করতে পারবেন। এছাড়াও সেবাপ্রার্থীরা ঘরে বসে অনলাইনে খাজনা প্রদানের জন্য কিভাবে রেজিস্ট্রেশন করতে হবে তা ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের মাধ্যমে সেবাপ্রার্থীদের দেখানো হয়েছে।
উপজেলার নাচোল, কসবা, ফতেপুর ও নেজামপুর ইউনিয়ন ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহ যথাযথভাবে পালিত হয়।

সীমান্তবাংলা/রোহিত/১০ জুন