ভারতের স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কচ্ছপ খুলনায় উদ্ধার

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২

বা‌গেরহাট করেসপন্ডেন্ট ■ মংলা (বাগেরহাট): বিলুপ্তপ্রায় বাটাগুর বাসকা প্রজাতির একটি কচ্ছপ উদ্ধার করা হয়েছে খুলনার দিঘলিয়া এলাকা থেকে। জেলেদের জালে আটকা পড়ার পর সাড়া ফেলে কচ্ছপটি। কারণ এর শরীরে বসানো ছিল একটি স্যাটেলাইট ট্রান্সমিটার। পরে বন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের একটি গবেষণার অংশ হিসেবেই কচ্ছপের গায়ে এই ট্রান্সমিটার বসানো হয়েছে।

শনিবার, ২৬ ফেব্রুয়ারি দিঘলিয়া উপজলার কাজীরহাট এলাকায় স্থানীয় এক মৎস‌্যজী‌বির জালে আটকে যায় কচ্ছপটি। পরে খবর জানা‌লে গাজীরহাট পুলিশ ক্যাম্প সেটিকে উদ্ধার করে বন বিভাগকে খবর দেয়। রোববার, ২৭ ফেব্রুয়ারি বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা সেটিকে উদ্ধার করে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে নিয়ে যায়।

সুন্দরবন করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার মো. আজাদ কবির জানিয়েছেন, শনিবার খুলনার দিঘলিয়ার গাজীরহাটে কচ্ছপটি ধরা পড়ার পর সেটি প্রথমে উদ্ধার করা হয়। এরপর বন বিভাগের খুলনা অঞ্চলের সিএফ মিহির কুমার খবর পেয়ে জানালে কচ্ছপটি সেখান থেকে করমজলে রেখে দেওয়া হয়। পরবর্তী সময়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনার পর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।