বেকার প্রবাসীদের জন্য ১হাজার ২৭৫টাকা ঋণ অনু‌মোদন করেছে

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১

ক্ষুদ্র শিল্পোদ্যোক্তা এবং দেশে ফেরত এসে বেকার হয়ে পড়া প্রবাসীদের জন্য ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই ঋণের পরিমাণ ১৫ কোটি মার্কিন ডলার, স্থানীয় মুদ্রায় এর পরিমাণ (প্রতি ডলার ৮৫ টাকা হিসাবে) ১ হাজার ২৭৫ কোটি টাকা।

এডিবি ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার (১৮ নভেম্বর) এডিবি’র বোর্ড সভায় এই ঋণ অনুমোদন দেওয়া হয়েছে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের অভিঘাতে যারা ক্ষতিগ্রস্ত, তারা এই ঋণে অগ্রাধিকার পাবেন বলে জানিয়েছে এডিবি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের আগে দেশে এসে আটকে পড়া এবং করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে কাজ হারিয়ে দেশে ফিরে আসা প্রবাসীর সংখ্যা চার লাখ। তাদের বড় একটি অংশই মধ্যপ্রাচ্যের দেশগুলোতে থাকতেন। অনেকেই আর কর্মস্থলে ফিরে যেতে পারেননি। এসব অভিবাসী শ্রমিকদের জন্য কর্মসংস্থান সৃজন একটি বড় চ্যালেঞ্জ। ফলে দেশে ফিরে আসা প্রবাসীদের নিয়ে এক ধরনের সংকট রয়েছে।

এডিবি আরও বলছে, করোনাভাইরাস মহামারিতে দেশীয় ক্ষুদ্র ও কুটির শিল্পসহ ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের উদ্যোক্তাদের বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হয়। ফলে অর্থনীতি সচল করতে এসব উদ্যোক্তাদের ঘুরে দাঁড়ানোটা জরুরি। আর এর জন্যও তাদের অর্থ সহায়তা প্রয়োজন।

সুত্র সারাবাংলা / সীমান্ত বাংলা/১৮ন‌ভেম্বর