শুক্রবার, ১৪ Jun ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

শিরোনামঃ
বিশ্বকে পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও

বিশ্বকে পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও

সীমান্তবাংলা ডেক্স : করোনা মহামারির কারণে সারা বিশ্ব যে সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে তার পুনরাবৃত্তি যাতে না হয় সেজন্য আগাম সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বের সমস্ত দেশকেই তাই পরবর্তী মহামারির জন্য পুরোপুরি প্রস্তুত থাকতে বলেছে সংস্থাটি।

শুক্রবার ৭৩তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে বিশ্বের সরকারপ্রধানদের প্রতি এই বার্তা দিল ডব্লিউএইচও।

করোনার কারণে এ বছর আলাদা করে কোনো সম্মেলন অনুষ্ঠিত হয়নি। তার বদলে একটি প্রেস রিলিজ হু-র ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তাতে সমস্ত দেশের প্রতি হু-র আবেদন, অতীত এবং এই পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে নিজেদের আগাম তৈরি করার প্রয়োজন রয়েছে। ভালো স্বাস্থ্য পরিকাঠামো থাকলে খুব সহজেই সার্স এবং কোভিডের সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যায়, সেটা প্রমাণ হয়ে গিয়েছে। তাই মহামারিকে হারাতে সবচেয়ে জরুরি স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি করা।

সঠিক পরিকল্পনা, বিজ্ঞান এবং প্রযুক্তিকে কাজে লাগিয়ে যা সম্ভব, সবটাই করতে হবে বলে জানিয়েছে হু। পাশাপাশি সংস্থাটি এটাও জানিয়েছে, সমস্ত দেশের সম্মিলিত চেষ্টায় ভ্যাকসিন তৈরির কাজ চলছে। প্রতিটা দেশ যাতে তার চাহিদা মতো ভ্যাকসিন পায় সেটাও দেখা হবে।

বিশ্বজুড়ে এই মহামারির কারণে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ লাখ ৩২ হাজার ৫১৬ জনের। বিভিন্ন প্রতিষ্ঠান করোনার টিকা আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছে। তবে এখনো কোনো চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়নি।

ঢাকাটাইমস/০৬নভেম্বর/জেবি/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions