“বন্যপ্রাণী বেঁচে থাকুক আমাদের প্রয়োজনে” শীর্ষক আলোচনা সভা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১

নিজস্ব প্রতিনিধি: আর কোন বন্যপ্রাণী হত্যা নয়, বন্য প্রাণী বেঁচে থাকুক আমাদের প্রয়োজনে, এই শপথকে সামনে নিয়ে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ী উপজেলার আকিজ ওয়াইল্ড লাইফ ফার্মের হলরুমে অনুষ্টিত হয়ে গেলো এক আলোচনা সভা, বন্যপ্রাণী সংরক্ষন ও অবমুক্তকরন বিষয়ক প্রশিক্ষন। এতে সভাপতিত্ব করেন,আকিজ ওয়াইল্ডলাইফ ফার্ম এর ইনচার্জ আদনান আসিফ আযাদ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,জনাব জহির উদ্দিন আকন্দ, পরিচালক বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট, বাংলাদেশ বন বিভাগ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেভ দ্যা নেচার অব বাংলাদেশের প্রতিষ্টাতা প্রেসিডেন্ট, আ ন ম মোয়াজ্জেম হোসেন রিয়াদ।

সভায় বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক জহির উদ্দীন আকন্দ বলেন, বন্যপ্রাণী আমাদের কোন ক্ষতির কারন হতে পারেনা, কোন বন্যপ্রাণী ইচ্ছে করে আমাদের কোন ক্ষতি করেনা, দেশের পরিবেশ ভারসাম্য রক্ষায় বন্যপ্রাণীর অপার ভুমিকা সম্পর্কে তিনি সারাদেশে তরুন আর যুব সমাজকে নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করে তিনি দেশের সকল তরুনদের বন্যপ্রাণী রক্ষায় নিরাপদ বনভুমি তৈরী সহ অযথা বন্যপ্রাণী হত্যার বিষয়ে জনগনের মাঝে সচেতনতা তৈরীর আহবান জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বন বিভাগের নাইক্ষ্যংছড়ি উপজেলার রেঞ্জ কর্মকর্তা হাফিজুর রহমান, ছাত্রলীগ সাধারণ সম্পাদক ইব্রাহিম আজাদ, সেভ দ্যা নেচার অব বাংলাদেশ উখিয়া উপজেলা শাখার সভাপতি সৈয়দ মুস্তাফা, সহ সভাপতি ইবনে যায়েদ, সহ সভাপতি শাহজালাল রনি, সাধারণ সম্পাদক রিমন মেহেবুব রোহিত, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইসমাইল সহ বিভিন্ন ইউনিয়ন কমিটির সদস্য বৃন্দ। সভা শেষে একটি অযগর সাপ ও একটি ক্যট স্নেক কে তার নিজ এলাকায় বনের মধ্যে অবমুক্ত করা হয়।

আর,এম,আর