ফিনল্যান্ডে সাপ্তাহিক ছুটি ৩ দিন, কমেছে কর্মঘণ্টাও

Date:

সম্প্রতি বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী নির্বাচিত করে আলোচনায় আসে উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ড। এবার দেশের মানুষকে উপহার হিসেবে অভিনব ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী সানা ম্যারিন। দেশটিতে সাপ্তাহিক কর্মদিবস একদিন কমিয়ে চারদিন এবং ছুটি দুই দিন থেকে বাড়িয়ে তিন দিনের ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগে দেশটিতে সাপ্তাহিক ছুটি ছিল দুই দিন এবং কর্মদিবস ছিল পাঁচদিন। কর্মদিবসে কর্মঘণ্টা ছিল আট ঘণ্টা। এখন থেকে কর্মদিবস একদিন কমার পাশাপাশি কর্মঘণ্টাও দিনে দুই ঘণ্টা করে কমে গিয়েছে। খবর ডেইলি মেইলের।

৩৪ বছর বয়সী প্রধানমন্ত্রী সানা ম্যারিন মনে করেন, কর্মঘণ্টা কমানোর ফলে দেশটির জনগণ তাদের নিজের পরিবারকে আরো বেশি সময় দিতে পারবে। সানা বলেন, আমি মনে করি এ দেশের জনগণ তাদের প্রিয়জন-পরিবারের সঙ্গে আরো বেশি সময় কাটানোর, জীবনকে উপভোগ করার অধিকার রয়েছে। এটা আমাদের কাজের পরবর্তী পদক্ষেপ হতে পারে।

প্রধানমন্ত্রীর এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন দেশটির বাম জোটের নেতা শিক্ষামন্ত্রী এন্ডারসন। তিনি বলেন, এটা ফিনল্যান্ডবাসীর জন্য খুবই সুখের খবর। এটা কোনো নারীঘটিত সিদ্ধান্ত নয়, বরং ভোটারদের প্রতি দায়বদ্ধতার অংশ। এক সন্তানের জননী সানা ম্যারিন মাত্র ২৭ বছর বয়সে ফিনল্যান্ডের দক্ষিণাঞ্চলে নিজ শহর ত্যামপেরে’র কাউন্সিল প্রধান হিসেবে নির্বাচিত হন ম্যারিন। এরপর দেশটির রাজনৈতিক অঙ্গনে দ্রুত উন্নতি করতে থাকেন। প্রধানমন্ত্রী হওয়ার আগে দেশটির পরিবহন মন্ত্রীর দায়িত্বে ছিলেন।

প্রতিবেশি দেশ সুইডেনে ২০১৫ সাল থেকে দিনে ৬ ঘণ্টা করে কাজ করার নিয়ম চালু রয়েছে। এতে দেখা গেছে, সেখানকার কর্মীরা খুবই খুশি মনে কাজ করে এবং উৎপাদনও ভালো। এছাড়া সপ্তাহে তিন দিন ছুটি দিয়ে সফলতা পেয়েছে মাইক্রোসফট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

বিজয়ের হাসি হাসলেন জাহাঙ্গীর কবির চৌধুরী

উপজেলা পরিষদের নির্বাচনে আনারস প্রতীক নিয়ে নির্বাচন করে জাহাঙ্গীর...

ভোট কেনার সময় জনতার হাতে আটক ৩ চেয়ারম্যান কর্মী

ডেস্ক নিউজ: ভোটের আগের রাতে ভোট কেনার জন্য মরিয়া হয়ে...

নরসিংদীতে আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে ভাইস চেয়ারম্যান প্রার্থীর সুমন হত্যাকাণ্ডের রেশ কাটতে...

চেয়ারম্যান পদপ্রার্থী খোরশেদ আলম চৌধুরীর সমর্থনে প্রচার-প্রচারনায় ব্যস্ত মোঃ কুতুব উদ্দিন

  বিশেষ প্রতিনিধি আসন্ন লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী খোরশেদ...