মঙ্গলবার, ২৫ Jun ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন

শিরোনামঃ
নরসিংদীতে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত উল্লাপাড়ায় মাইক্রোবাস-অটোভ্যান মুখোমুখি সংঘর্ষে অটোভ্যান চালক নি’হ’ত। নরসিংদীর রায়পুরায় আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের সংঘ’র্ষ, আহত ৪ ঘুমধুমে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার নরসিংদীর রায়পুরায় আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৪ সেন্টমা‌র্টিন দ্বীপ নি‌য়ে বাকযুদ্ধ – মেজর না‌সিরু‌দ্দিন(অব) পিএইচ‌ডি রা‌সেল ভাইপার সা‌পের কাম‌ড়ে আক্রান্ত কৃষক এখ‌নো সুস্থ  রাসেলস ভাইপার নিয়ে আতঙ্ক না ছড়িয়ে সচেতন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের এক ছাগল কিনেই বেরিয়ে এলো মতিউর-লাকী দম্পতির থলের বেড়াল ভারতকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া টাইগাররা
প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঐতিহাসিক শাহ সূজা মসজিদ পরিদর্শন

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঐতিহাসিক শাহ সূজা মসজিদ পরিদর্শন

  1. অদ্য ০৫/১১/২০২০ ইং তারিখে প্রাক জরিপ পর্যবেক্ষণ ও ক্যাম্প সেট-আপের  পূর্ব প্রস্তুতি গ্রহণের জন্য তিন সদস্যবিশিষ্ট একটি প্রাক-জরিপ  দল কক্সবাজার গমন করেন। এ সময় প্রাথমিক পর্যায়ে ১ম দিনে চকরিয়ার কাকারা ইউনিয়নের ফজলে কউকের মসজিদ ও একটি ব্রিটিশ আমলের মুসলিম জমিদার বাড়ি পরিদর্শন করেন। পরে প্রাক জরিপ দলটি চকরিয়া উপজেলার ইউএনও মহোদয়ের সাথে জরিপের বিষয়ে সার্বিক আলোচনা করেন। 

পরিদর্শনের ২য় দিনে   প্রাক জরিপ  টিমের সদস্যরা  স্মারক ৪৩. ২৩.০০০০.১২৩.১৬.০১২.১২(অংশ-২)১২৪২-এর আদেশ অনুযায়ী  কক্সবাজার সদরের চৌধুরীপাড়ার বিজিবি ক্যাম্প এলাকার শাহ সূজা মসজিদটি পরিদর্শন করে। এ সময় উপস্থিত  ছিলেন চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় আঞ্চলিক পরিচালক ড. মোঃ আতাউর রহমান,  ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান হাসিবুল হাসান সুমি,আঞ্চলিক দপ্তরের গবেষণা সহকারী মোঃ ওমর ফারুক । এছাড়া আরও উপস্থিত ছিলেন সেভ দ্য ন্যাচার অব বাংলাদেশ  এর চেয়ারম্যান আ.ন.ম. মোয়াজ্জেম হোসেন এবং সেভ দ্য হেরিটেজ সদস্য স্থপতি মামুনুর রশীদ চৌধুরী প্রমুখসহ স্হানীয় সুধীবৃন্দ।
উল্লেখ্য যে, ঐতিহাসিক এই মসজিদটির পাশদিয়ে বহমান বাকখালী  নদীর তীরে দাঁড়িয়ে থাকাএক গম্বুজ এ মোগল  মসজিদটি, যা অনন্য মোগল স্হাপত্যশৈলীতে নির্মিত এই মসজিদ ও দিঘির নিদর্শন নিয়ে হতে পারে একটি সুন্দর প্রত্নপর্যটন কেন্দ্র!
উল্লেখ্য যে এটি একদিকে কক্সবাজার তথা  এ অঞ্চলের মুসলিম শিল্প স্থাপত্যের অনন্য নিদর্শন -যা এ অঞ্চলের প্রাচীন বাঙালি  মুসলমানদের আত্মপরিচয়ের স্বরূপ চিহ্নিত হবে ; অন্যদিকে প্রত্নপর্যটন বিকাশে বিশাল ভুমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস!

( সীমান্তবাংলা/ শা ম/ ০৫/১১/২০২০খ্রি.)

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions