নরসিংদী জেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত করা হয়েছে

Date:

 

মো: খায়রুল ইসলামঃ
নরসিংদী জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাচ্যুয়ালী যুক্ত থেকে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন। বিষয়টি নিশ্চিত করেছেন নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান। জানা গেছে, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নরসিংদী জেলায় হালনাগাদ নিরুপিত তালিকা অনুযায়ী প্রাথমিকভাবে বাছাইকৃত এক হাজার একশত একষট্টি টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে মোট ৭০২ টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। চতুর্থ পর্যায়ে নরসিংদী জেলার ৬টি উপজেলায় অবশিষ্ট ৪৫৯টি ঘর উপকারভোগীদের নিকট হস্তান্তরের মাধ্যমে সমগ্র নরসিংদী জেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হচ্ছে। এর মধ্যে নরসিংদী সদর উপজেলায় ৪০টি, পলাশ উপজেলায় ৯৫টি, শিবপুর উপজেলায় ৭৫টি, বেলাব উপজেলায় ১৩৯টি, মনোহরদী উপজেলায় ৩৫টি ও রায়পুরা উপজেলায় ৭৫টি ঘর রয়েছে।
গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশ ব্যাপী এক যোগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তৃতীয় পর্যায়ের অবশিষ্ট এবং চতুর্থ পর্যায়ের নির্ধারিত মোট ৩ হাজার ৩৬৫টি ভূমি ও ঘর প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। এছাড়া একই সাথে সারা দেশে ১৫৯টি উপজেলা এবং নরসিংদীসহ ৭টি জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করেন। উল্লেখিত বিষয়ে গতকাল বুধবার নরসিংদী জেলার ৬টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করা সংক্রান্ত এক ভিডিও কনফারেন্সিং এর আয়োজন করা হয়। সদর উপজেলা পরিষদের নব-নির্মিত মিলনায়তনে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরসিংদীসহ ৭টি জেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত জেলা ঘোষণা করেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম, জেলা আওয়ামী লীগের সভাপতি জিএম তালেব হোসেন, সাধারণ সম্পাদক কাজী পীরজাদা মোহাম্মদ আলী, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেহেদী মোরশেদ, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান কাউছার, নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব পাঠান, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান হাবিব, জেলা হাসপাতালের তত্ত¡বধায়ক ডা. এএনএম মিজানুর রহমান প্রমুখ।
সবচেয়ে বড় পরিসরে নরসিংদী সদর উপজেলার শীলমান্দী ইউনিয়নের মধ্যশীলমান্দী প্রকল্পে ৬০ শতাংশ জমি ক্রয় করে ৬৮ লাখ ১০ হাজার ৯১১ টাকা ব্যয়ে এর উপর ২৮টি ঘর তৈরী করা হয়েছে। সবুজ পল্লীতে ব্যস্টিত দৃষ্টিনন্দন ডিজাইন, সুপরিসর রাস্তা-ঘাট ও আধুনিক সুযোগ সুবিধা সম্ভলিত অত্যন্ত মনোরম পরিবেশে এ প্রকল্পটি দেখে মনে হবে গ্রামের ভিতর একটি আধুনিক গ্রাম।
এতে ২৮টি পরিবার ঠিকানা পাবে। শুধু তাই নয় তাদের দারিদ্র বিমুচনেও বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। ২৮টি পরিবারের বসবাসের বিশেষ করে এ গ্রামের অভ্যন্তরিন প্রশস্ত রাস্তা সহ যোগাযোগ ব্যবস্থা, খেলার মাঠ, পুকুর, ফলজ, ভেজস, ঔষুধীসহ বিভিন্ন গাছের চারা রূপন, রাস্তার পাশে সন্দর্য বর্ধনকারী গাছ, গাছ রূপণ, পারিবারিক পোষ্টি বাগান, মসজিদ, স্কুল, মাদ্রাসা, রাস্তায় বৈদ্যুতিক লাইট স্থাপন, পানির ব্যবস্থাসহ একটি পরিবারকে সয়ংসম্পন্ন করতেই সরকারী এ উদ্যোগ।
নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাসুম বলেন, আমরা কঠোর নজরদারীর মাধ্যমে এসব ঘরের কাজ সম্পন্ন করেছি। এখন আধুনিক সুবিধা গড়ে তোলার কার্যক্রম চলমান। এসব ঘর সমাজের আশ্রয়হীন অসহায় দরিদ্র মানুষ, প্রতিবন্ধী লোকজনের মাঝে বরাদ্ধ দেয়া হয়েছে। এছাড়া ঘর তৈরী করার সাথে কোনো আপোষ হয়নি।
নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান বলেন, সদর উপজেলার শীলমান্দী ইউনিয়নের মধ্যশীলমান্দী গ্রামের প্রকল্পটি আমাদের বিরাট অর্জন। স্বাধীনতার এত বছর পর প্রধানমন্ত্রীর উদ্যোগে আশ্রহীনদের মধ্যে ঘর বিতরণ করছি। এটা খুবই আনন্দের। এখানে অনেক মানুষ পরিবার পরিজন নিয়ে বসবাস করবে। এসকল মানুষ শুধু আশ্রয়নই পাবেনা, প্রধানমন্ত্রীর উদ্যোগে তারা দরিদ্রতা অভিশাপমুক্ত হয়ে স্বাভলম্বি হবে। তিনি আরো বলেন, এ পর্যন্ত নরসিংদী জেলায় ১ হাজার ১৬১জন গৃহহীন পরিবারের মাঝে আমরা অত্যন্ত সফলভাবে ঘর বিতরণ করেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

বিজয়ের হাসি হাসলেন জাহাঙ্গীর কবির চৌধুরী

উপজেলা পরিষদের নির্বাচনে আনারস প্রতীক নিয়ে নির্বাচন করে জাহাঙ্গীর...

ভোট কেনার সময় জনতার হাতে আটক ৩ চেয়ারম্যান কর্মী

ডেস্ক নিউজ: ভোটের আগের রাতে ভোট কেনার জন্য মরিয়া হয়ে...

নরসিংদীতে আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে ভাইস চেয়ারম্যান প্রার্থীর সুমন হত্যাকাণ্ডের রেশ কাটতে...

চেয়ারম্যান পদপ্রার্থী খোরশেদ আলম চৌধুরীর সমর্থনে প্রচার-প্রচারনায় ব্যস্ত মোঃ কুতুব উদ্দিন

  বিশেষ প্রতিনিধি আসন্ন লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী খোরশেদ...