শনিবার, ১৩ Jul ২০২৪, ০৬:৩৯ পূর্বাহ্ন

‘ধর্ষণের জবাব ধর্ষণেই’, সাবেক সেনাপ্রধানের মন্তব্য ঘিরে ভারতে নিন্দার ঝড়

‘ধর্ষণের জবাব ধর্ষণেই’, সাবেক সেনাপ্রধানের মন্তব্য ঘিরে ভারতে নিন্দার ঝড়

মৃত্যুর বদলায় মৃত্যু হলে, ধর্ষণের উপযুক্ত জবাব ধর্ষণই। লাইভ অনুষ্ঠানে এমন অসংবেদনশীল মন্তব্য করে বিতর্কের মুখে পড়েছেন ভারতের সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল এসপি সিনহা। নিজের বক্তব্য নিয়ে তিনি এতটাই অনড় যে বারবার অনুষ্ঠানে তারই পুনরাবৃত্তি করে যাচ্ছিলেন।

সঞ্চালক তার সাধ্যমতো এমন বিতর্কিত মন্তব্য থেকে বিরত থাকার অনুরোধ করেন। কিন্তু কাজ হয়নি। এসপি সিনহার এই মন্তব্যের বিরোধীতা করেছেন ভারতের নেটিজেনরা।

৯০ এর দশকে কাশ্মীর উপত্যকার জনবিন্যাস পাল্টাতে থাকে, কাশ্মীরী পণ্ডিতদের উপর নির্মম অত্যাচার নেমে আসে। তাদের রীতিমতো চিহ্নিত করে নৃশংস আচরণ করা হয়। যার ফলে লাখ কাশ্মীরী পণ্ডিত উপত্যকা ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন। তারা জম্মু কিংবা তার আশেপাশের এলাকায় নিরাপত্তার জন্য বসতি স্থাপন করেন। ভূ-স্বর্গের সঙ্গে কার্যত যোগাযোগ ছিন্ন হয় তাদের। কিন্তু গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল হওয়ায় কাশ্মীরী পণ্ডিতরা উপত্যকায় ফেরার স্বপ্ন দেখতে শুরু করেছেন।
আর এই প্রেক্ষাপটকে সামনে রেখেই এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে লাইভ বিতর্ক অনুষ্ঠান চলছিল। অতিথি হিসেবে আরও কয়েকজনের সঙ্গে ছিলেন ভারতের সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল এসপি সিনহা।

নিজের মত-প্রকাশ করতে গিয়ে এসপি সিনহা বলেন, ‘খুনের বদলা খুন, ধর্ষণের বদলা ধর্ষণ। এইভাবেই উপত্যকা থেকে কাশ্মীরী পণ্ডিতদের বিতাড়নের প্রতিশোধ তুলতে হবে।’ একথা শোনামাত্র অনুষ্ঠানের সঞ্চালক তাকে সংযত মন্তব্য করার অনুরোধ জানান। আর এতেই ক্ষেপে উঠেন অনুষ্ঠানে অংশগ্রহণকারী অন্যান্য অতিথিরা। কিন্তু নিজের বক্তব্যে অনড় থাকেন তিনি। তার এই মন্তব্য ঘিরে তুমুল সমালোচনা শুরু হয়েছে গোটা ভারতে।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions