ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গোয়েন্দাগিরি’

প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০১৯

জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৮তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো ফিল্ম সোসাইটি এই আয়োজন করতে যাচ্ছে। ১১ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত উৎসব চলবে।

৯ দিনব্যাপী এই আয়োজনে অংশ নিচ্ছে ৭৪ টি দেশের ২২০টি চলচ্চিত্র। এই আয়োজনের ভেন্যুগুলো হলো আলিয়স ফ্রান্সিস ঢাকা, ঢাকা শিশু একাডেমি, ঢাকা শিল্পকলা একাডেমি, ঢাকা জাতীয় জাদুঘর অডিটোরিয়াম, স্টার সিনেপ্লেক্স, মধুমিতা সিনেমা হল। প্রতিটি ভেন্যুতেই উৎসবের প্রথমদিন থেকে প্রদর্শিত হবে চলতি বছরে মুক্তি পাওয়া চলচ্চিত্র ‘গোয়েন্দাগিরি’।

নাসিম সাহনিক পরিচালিত পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র ‘গোয়েন্দাগিরি’। এটি প্রযোজনা করেছে আম্মাজান ফিল্মস এবং চলচ্চিত্রটির ডিজিটাল পার্টনার হিসেবে আছে ইমপ্রেস টেলিফিল্ম।

ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শম্পা হাসনাইন, কল্যাণ কোরাইয়া, মিম চৌধুরি, সীমান্ত আহমেদ, কচি খন্দকার, তারেক মাহমুদ, টুটুল চৌধুরি, শিখা খান, তানিয়া বৃষ্টি, ইশরাত চৈতি, প্রিন্স প্রমুখ।

গোয়েন্দাগিরির গল্পে দেখা যায়, একদল টিনএজ ছেলেমেয়ে ছুটিতে বেড়াতে যাচ্ছে। তাদের একটি বিশেষ পরিচয় হচ্ছে তারা স্বপ্ন দেখে যে ভবিষ্যতে বড় গোয়েন্দা হবে। তাদের কারও আইডল শার্লক হোমস, কারও ফেলুদা, কারও তিন গোয়েন্দা, কারও আবার জেমস বন্ড। তারা সবাই মিলে একটা অভিযান শুরু করে। সে নিয়ে এগিয়ে যাবে এর গল্প।

প্রসঙ্গত, বেশ কয়েকটি সেকশন রয়েছে এই চলচ্চিত্র উৎসবে। এগুলো হলো এশিয়ান সিনেমা সেকশন, বাংলাদেশ পানোরমা সেকশন, সিনেমা অব দি ওয়ার্ল্ড সেকশন, চিলড্রেন ফিল্মস সেকশন, উইমেন ফিল্মমেকারস সেকশন, শর্ট এন্ড ইনডিপেনডেন্ট ফিল্মস সেকশন, স্পিরিচুয়াল ফিল্ম সেকশন প্রভৃতি।

উৎসব পরিচালক হিসেবে আছেন রেইনবো ফিল্ম সোসাইটির প্রেসিডেন্ট জনাব আহমেদ মোস্তফা জামাল। প্রতিবারের মতো ‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’ এই থিমকে মাথায় রেখে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের ১৮তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।