ডেনমার্কের রাজকুমারীর সফরকে ঘিরে উখিয়ায় কঠোর অবস্থানে প্রশাসন

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২

মঈনুদ্দীন শাহীন, উখিয়া ;

ডেনমার্কের রাজকুমারীর কক্সবাজারের উখিয়ায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প সফরকে ঘিরে চলছে কঠোর নজরদারী। নেয়া হয়েছে জোর নিরাপত্তা ব্যবস্থা। সকাল থেকেই উখিয়ার বিভিন্ন পয়েন্টে পুলিশের তল্লাশি চৌকি সহ বিশেষ টহল টিমের অবস্থান ছিলো চোখে পড়ার মতো।

জনসাধারণ সহ যানবাহন চলাচলের উপর চলছে কড়া নিষেধাজ্ঞা। সকাল থেকে কোলাহলের শহর উখিয়া সদর ষ্টেশন ছিলো জনশূন্য। যদি ও বেলা বাড়ার সাথে সাথে কিছু যানবাহন ও জনসাধারণের উপস্থিতি লক্ষ্য করা যায় তাও পদে পদে পুলিশের চোখ ফাঁকি দিয়ে।

এদিকে কক্সবাজার টেকনাফ সড়কে গণপরিবহন চলাচল সকাল থেকে বন্ধ রয়েছে। সড়কে সাধারণ যানবাহনের চাপ নেই বললেই চলে। উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প গামী ফলিয়া পাড়ার মূল সড়কটি ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। ফলিয়া পাড়া হয়ে মধুর ছড়া ক্যাম্পে যাওয়ার পথেও স্থাপন করা হয়েছে ছয়টির মতো পুলিশের অস্থায়ী তল্লাশি চৌকি। জরুরী সেবা ব্যতিত কোন এনজিও সংস্থার গাড়ীকে ক্যাম্পে প্রবেশ করতে দেয়া হয়নি। বিশ্বস্থ সুত্রে জানা গেছে আজ স্থানীয় প্রশাসনের নির্দেশনার উপর ভিত্তি করে রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত বেশ কিছু এনজিও সংস্থার কার্যক্রম বন্ধ রয়েছে।

উল্লেখ্য যে, গতোকাল ৩ দিনের সফরে ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ বাংলাদেশে আসেন। গতোকাল ঢাকায় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত ও বিভিন্ন কর্মপরিকল্পনা শেষে আজ ভোর ৮ টায় তিনি উখিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে আসেন। ক্যাম্পে অবস্থানকালে রাজকুমারী ডেনিশ রিফিউজি কাউন্সিল (ডি আর সি)র বিশেষ সভায় বক্তব্য রাখার কথা রয়েছে।
তাছাড়া ক্যাম্পে তিনি রোহিঙ্গাদের সাথে সরাসরি আলাপচারিতা সহ বৃক্ষরোপন অভিযানে অংশ নিবেন বলে জানা গেছে।

আজ ( ২৬ এপ্রিল) মঙ্গলবার বিকাল ২ টায় তিনি শরণার্থী শিবির থেকে সরাসরি সাতক্ষীরার উদ্দ্যেশ্যে রওনা হবেন এবং সেখানে তিনি দুর্যোগপূর্ণ বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন।