জাতীয় গ্রিডে বিপর্যয়, তদন্ত কমিটির ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২

মো: খায়রুল ইসলামঃ
জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের পর নরসিংদীর পলাশে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেছেন পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি।

গত বুধবার বেলা সাড়ে ১১টায় পিজিসিবির নির্বাহী পরিচালক ইয়াকুব এলাহী চৌধুরীর নেতৃত্বে কমিটির সদস্যরা বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম পরিদর্শন করতে যান। এ সময় অন্যদের মধ্যে তার সঙ্গে পিজিসিবির পরামর্শক শামছুর জোহা, নির্বাহী প্রকৌশলী আরেফিন সিদ্দিক ও সাইদুল ইসলাম ছিলেন। দীর্ঘ চার ঘণ্টা বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন মেশিনারি পরীক্ষা-নিরীক্ষা শেষে বিকেল সাড়ে তিনটায় তারা ঘোড়াশাল বিদ্যুৎ কেন্দ্র থেকে আশুগঞ্জ পাওয়ার স্টেশনের উদ্দেশে রওনা দেন।

এ সময় তদন্ত কমিটির প্রধান পিজিসিবির নির্বাহী পরিচালক ইয়াকুব এলাহী চৌধুরী জানান, জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ে দেশের কয়েকটি বিদ্যুৎ কেন্দ্রের পাওয়ার কন্ট্রোল রুমগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। শেষ হলে জানা যাবে কী কারণে বিপর্যয় ঘটেছিল।

এদিকে, গত মঙ্গলবার দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিপর্যয়ের পর ঘোড়াশাল তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ৪ ও ৫ নং ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। বুধবার দুপুর ১২টায় ৩৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪ নং ইউনিটের বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। তবে ৫ নং ইউনিটের উৎপাদন শুরু করা সম্ভব হয়নি।

বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নং ইউনিটের মেরামতকাজ চলছে। তবে সন্ধ্যা পর্যন্ত এটি চালু করা সম্ভব হয়নি। এই ইউনিট চালু করতে আরও দুই-তিন দিন অপেক্ষা করতে হবে।