শনিবার, ১৩ Jul ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন

ছুটে চলবে ট্রেন কক্সবাজার- চট্রগ্রা‌ম 

ছুটে চলবে ট্রেন কক্সবাজার- চট্রগ্রা‌ম 

মোস‌লেহ উদ্দিন◾ট্রায়ালের জন্য প্রস্তুত কক্সবাজার- চট্রগ্রাম রুটের ট্রেন। এরই মধ্যে পটিয়া রেলস্টেশনে ট্রায়াল রানের উদ্বোধনের জন্য প্রস্তুত রাখা হয়েছে ছয়টি। ৬বগি ও একটি ২২শ সিরিজের ইঞ্জিন। ইন্দোনেশিয়া থেকে আনা এসব ‌রে‌লের একেকটি বগিতে যাত্রীর আসন থাক‌বে ৬০ জন। আবহাওয়াজ‌নিত প‌রি‌বেশ ঠিক থাকলে এই মাসেই ট্রেন ছুটে চলবে সমুদ্রনগরী কক্সবাজারে।

প্রকল্প সংশ্লিষ্টরা বলেছেন, অক্টোবরের শেষের দিকে প্রথম ট্রায়াল ট্রেন যাত্রা শুরু করবে বহুল কাঙ্ক্ষিত দোহাজারি-কক্সবাজার রেললাইন পথে । কালুরঘাট সেতু পার করে ৬টি বগি ও ইঞ্জিন পটিয়ায় নিয়ে রাখা হয়েছে।

অক্টোবরে ট্রায়াল করা হলেও রাজধানী ঢাকা থেকে ট্রেনে করে প্রথমবারের মতো চট্টগ্রাম- পটিয়া হয়ে পর্যটন নগরী কক্সবাজার যেতে পারবেন যা‌ত্রিরা পরব‌র্তি বছরের শুরুর দিকে। কম খরচে আধুনিকমা‌নের ট্রেনে করে নির্বিঘ্নে পর্যটকরা কক্সবাজার ভ্রমণ করতে পারবেন। এ লক্ষ্যে দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ প্রায় শেষপর্যায়ে।

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্পের পরিচালক মফিজুর রহমান বলেন, এবার দক্ষিণ চট্টগ্রামে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত রেললাইনের সংস্কার কাজও শেষ হয়েছে। এ মাসের মধ্যে প্রকল্পের কাজ শতভাগ শেষ করার লক্ষ্যে কাজ শেষ ক‌রে অক্টোবরের শেষের দিকে প্রকল্পটি উদ্বোধন করা হবে।

কক্সবাজার সেকশনের রেললাইনের কাজ শেষপর্যায়ে। পটিয়া স্টেশনে ট্রায়াল ট্রেনও অবস্থান করছে। কালুরঘাট ব্রিজ পুরোপুরি খুলে ফেলার আগেই ট্রেন ট্রায়ালের জন্য অক্টোবরে চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনে প্রথমবার ট্রায়াল হবে। তবে পুরো প্রকল্পের কাজ শতভাগ শেষ করতে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সময় লাগ‌তে পা‌রে।

রেলওয়ে সূত্রে জানা যায়, কক্সবাজার রুটে ট্রেন চালুর পূর্ব প্রস্তুতি হিসেবে চট্টগ্রাম স্টেশন থেকে ৬-১২ লোডের ২০১৯ সালে সুবর্ণ এক্সপ্রেসের অবমুক্ত হওয়া একটি ট্রেন পটিয়াতে ট্রায়ালট্রেন হিসেবে অবস্থান করছে। কক্সবাজার অংশের কাজ শেষ হলে পটিয়া থেকে কক্সবাজার পর্যন্ত পুরো রেল সড়কে চূড়ান্ত ট্রায়াল দেবে ৬ বগির ট্রেনটি।

পটিয়া রেলওয়ে স্টেশনের মাস্টার নেজাম উদ্দিন বলেন, এ মাসের শেষের দিকে এসব বগি ও ইঞ্জিনের মাধ্যমে কক্সবাজার-দোহাজারি রেলপথে ট্রায়াল রান এবং উদ্বোধন করা হবে। এ জন্য বগি ও ইঞ্জিন এনে আগ থেকেই প্রস্তুত রাখা হয়েছে প‌টিয়ায়।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিয়া বলেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নির্বিঘ্নে ট্রেন চলাচলের জন্য কালুরঘাট সেতুটি দ্রুত সংস্কার করা হচ্ছে। সেতুটি আরো মজবুত করা হচ্ছে। সে লক্ষ্যে ৩১ অক্টোবর পর্যন্ত সবধরনের যানবাহন চলাচল বন্ধ র‌ে‌য়ে‌ছে।

ট্রায়াল রানের জন্য প্রস্তত ৬বগি ২২শ সিরিজের ইঞ্জিন

সীমান্তবাংলা/মউ/২৪অ‌ক্টোবর২৩

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions