গ্রাহককে দিনে তিনটির বেশি প্রমোশনাল এসএমএস নয়

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১

কোনো অপারেটর একজন গ্রাহককে দিনে তিনটির বেশি প্যাকেজ সংক্রান্ত প্রমোশনাল এসএমএস দিতে পারবে না বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এছাড়াও ইন্টারনেট ডাটা প্যাকেজের ক্ষেত্রে গ্রাহককে আরও সুবিধা দিতে নতুন নিয়ম চালু করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার বিটিআরসিতে আয়োজিত ডাটা প্যাকেজ নির্দেশিকা ও টেক্সট-অনলি ফেসবুক ও ডিসকভার চালু অনুষ্ঠানে এসব ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে বলা হয়, দেশের সব মোবাইল অপারেটরের তিন ধরনের প্যাকেজ থাকবে—নিয়মিত, গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ ও রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট প্যাকেজ। একটি অপারেটরের নিয়মিত ও গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ মিলিয়ে সর্বোচ্চ প্যাকেজ হবে ৮৫টি। তবে এর মধ্যে কোনোটি এককভাবে ৫০টির বেশি হতে পারবে না।

মোবাইল ফোন অপারেটররা রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কাজের জন্য সর্বোচ্চ ১০টি প্যাকেজ ব্যবহার করতে পারবে। প্যাকেজের ভিন্নতা নির্ধারণে দুটি প্যাকেজের মধ্যে ন্যূনতম পার্থক্য হবে ১০০ এমবি ডাটা অথবা ১০ মিনিট টকটাইম অথবা উভয়ই। সব প্যাকেজের মেয়াদ ৩, ৭, ১৫ বা ৩০ দিনের হতে হবে।

যেকোনো নিয়মিত প্যাকেজ চালুর পর বাজারে ওই প্যাকেজের ন্যূনতম স্থায়িত্ব হবে এক মাস। গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ চালুর পর ওই প্যাকেজের ন্যূনতম স্থায়িত্ব হবে সাত দিন। এক্ষেত্রে মোবাইল অপারেটররা ওই গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ বাতিল করার ১৫ দিন পর বাতিলকৃত প্যাকেজের জায়গায় নতুন গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ চালু করতে পারবেন।

বিটিআরসি অপারেটরগুলোকে বলেছে, গ্রাহকের সুবিধার্থে মোবাইল অপারেটরদের দেওয়া সব নিয়মিত প্যাকেজের তালিকা সংশ্লিষ্ট মোবাইল অপারেটরের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। গ্রাহকদের অপারেটররা মাসিক রিচার্জ এবং ব্যয়ের তথ্য বিবরণী এসএমএস (বাংলায়) ও মোবাইল অপারেটরদের বিলিং পোর্টালের মাধ্যমে দিতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহা-পরিচালক ব্রি. জে. মো. নাসিম পারভেজ প্রমুখ।

 

(সীমান্তবাংলা/১০নভেম্বর/জেবি/ইযা)

 

সংবাদটি শেয়ার করুন 

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!