শনি. জুন ১৫, ২০১৯

গুজব শনাক্ত সেলের কার্যক্রম শুরু হবে আগামী মাসে

তথ্য প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম বলেছেন, চলতি মাসেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে গুজব শনাক্ত করতে সরকারের তথ্য মন্ত্রণালয় থেকে একটি ‘গুজব শনাক্ত সেল’ গঠন করা হয়েছে। তিনি জানান, আগামী মাসের (অক্টোবর) প্রথম সপ্তাহে এই সেলের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে।

আজ জাতীয় সংসদে সরকারি দলের সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির উত্থাপিত সিদ্ধান্ত প্রস্তাবের ওপর দেয়া বক্তব্যে তিনি এ তথ্য জানান। তারানা হালিম বলেন, সাম্প্রতিক নিরাপদ সড়ক আন্দোলনসহ বিভিন্ন সময়ে জামায়াতে ইসলামীসহ বিভিন্ন ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের বিরুদ্ধে গুজব ছড়িয়ে দেশে বিশৃংখলা সৃষ্টির চেষ্টা করেছে।

তথ্য প্রতিমন্ত্রী বিগত দিনে মতিঝিল শাপলা চত্বর, সাঈদীকে চাঁদে দেখা, শিক্ষার্থীদের আন্দোলনের সময় আওয়ামী লীগের অফিস ঘিরে নানা মিথ্যা গুজব ছড়ানোর বিভিন্ন চিত্র বক্তব্যে তুলে করেন। তিনি বলেন, সাম্প্রতিক স্কুলের ছাত্র-ছাত্রীদের নিরাপদ সড়ক আন্দোলকে ভিন্ন খাতে প্রবাহিত করতে মিথ্যা গুজব ও ছবি ফেসবুকে প্রচারের কার্যে লিপ্তদের কাছ থেকে গুজবের তথ্য সংগ্রহ করা হয়েছে। তাই গুজব সনাক্ত করে তাদের বিরুদ্ধে বিটিআরসি এবং এনটিএনসির মাধ্যমে আইনানুগ ব্যবস্থা নিতে তথ্য মন্ত্রণালয়ের অধীনে গঠিত গুজব সনাক্ত সেল গণমাধ্যমকে অবহিত করবে।

ইতোমধ্যে এই সেল প্রাথমিক কাজ শুরু করেছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে কোন গোষ্ঠী বা দল গুজব ও মিথ্যা বানোয়াট খবর প্রচার করে সরকারের ভাবমূর্তি যাতে ক্ষুণœ করতে না পারে, সে লক্ষ্যে সরকার এই সেলের জনবল বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.