মঙ্গলবার, ২৫ Jun ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

শিরোনামঃ
নরসিংদীতে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত উল্লাপাড়ায় মাইক্রোবাস-অটোভ্যান মুখোমুখি সংঘর্ষে অটোভ্যান চালক নি’হ’ত। নরসিংদীর রায়পুরায় আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের সংঘ’র্ষ, আহত ৪ ঘুমধুমে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার নরসিংদীর রায়পুরায় আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৪ সেন্টমা‌র্টিন দ্বীপ নি‌য়ে বাকযুদ্ধ – মেজর না‌সিরু‌দ্দিন(অব) পিএইচ‌ডি রা‌সেল ভাইপার সা‌পের কাম‌ড়ে আক্রান্ত কৃষক এখ‌নো সুস্থ  রাসেলস ভাইপার নিয়ে আতঙ্ক না ছড়িয়ে সচেতন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের এক ছাগল কিনেই বেরিয়ে এলো মতিউর-লাকী দম্পতির থলের বেড়াল ভারতকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া টাইগাররা
ক্যাম্পে অগ্নি সন্ত্রাস! ঈশারা কারিতাস এনজিও’র দিকে

ক্যাম্পে অগ্নি সন্ত্রাস! ঈশারা কারিতাস এনজিও’র দিকে

ডেস্ক রিপোর্ট:

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ১৩ এ আজ ( ২৪ মে ২০২৪) শুক্রবার ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীর মতে ক্যাম্পে কর্মরত কারতাস অফিস থেকেই অগ্নিকাণ্ডের সুত্রপাত হয়। আগুনের লেলিহান শিখায় পুড়ে যায় ক্যাম্পের ভেতরে একটি বাজারের বেশ কিছু দোকান পাট মসজিদ মাদ্রাসা ও প্রায় ৪ শ’র অধিক ঘরবাড়ী। আগুন নেভানোর সময় ভেঙ্গে ফেলা হয় আরো শতাধিক ঘর।

শুক্রবার বেলা ১১ টার দিকে ক্যাম্প ১৩ এর তাজনিমার খোলা ডি-ব্লকে কাঁঠাল গাছতলায় একটি বাজারে প্রথমে আগুনের সূত্রপাত হয়। পরে আগুন পাশের ক্যাম্পের বসতঘরে ছড়িয়ে পড়ে।
কক্সবাজার ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক অতীষ চাকমা জানান, উখিয়া ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট, টেকনাফ, কক্সবাজার, রামুসহ ক্যাম্প এর ৪টি ইউনিটসহ মোট ৯ টি ইউনিটের দীর্ঘ ২ ঘন্টার চেষ্টায় ২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদৌজ্জা নয়ন জানিয়েছেন, আগুন লাগার খবর পেয়ে উখিয়া, টেকনাফ এবং কক্সবাজার জেলা সদর থেকে ফায়ার সার্ভিসের ৯ টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। দীর্ঘ ২ ঘণ্টার চেষ্টায় দুপুর ১ টার দিকে তারা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। ঘটনাস্থলে এপিবিএন, উখিয়া থানা পুলিশ, সেনাবাহিনী, রেড ক্রিসেন্টসহ বিভিন্ন সংস্থার কর্মীরা প্রাথমিক স্বাস্থ্য সেবাসহ উদ্ধার তৎপরতা চালিয়েছে। তারা অগ্নিকাণ্ডের সূত্রপাত এবং ক্ষয়ক্ষতি নিরূপণ করার কাজ করছে বলে জানান তিনি। তবে আগুনের সূত্রপাত নিয়ে তিনি কোন মন্তব্য করেননি।

ক্যাম্প ১৩ র দায়িত্বে নিয়োজিত ৮ এপিবিএন’র অধিনায়ক মোহাম্মদ আমির জাফর বলেন, ক্যাম্পে কর্মরত কারিতাস নামক একটি এনজিও সংস্থার অফিস থেকে আগুনের সুত্রপাত হয়। বাতাসের কারণে আগুন চারিদিকে ছড়িয়ে পড়তে থাকে । পরে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

ক্যাম্প ১৩ র বাসিন্দা বাসিন্দা মৌলভী হাসান বলেন, হঠাৎ ঘরের ছাউনিতে আগুন দেখে দিশাহারা হয়ে পড়ি। প্রথমে ঘরের লোকজনকে সরিয়ে নিই। এরপর আগুন নেভানোর চেষ্টা করি। যখন আগুন চারদিকে ছড়িয়ে পড়তে থাকে তখন ঘরের জিনিসপত্র বের করে ফেলি। তবে আগুনে পুড়ে গেছে অসংখ্য রোহিঙ্গার ঘরবাড়ি। আগুন লাগার ঘটনাটি দুর্ঘটনা নাকি পরিকল্পিত সেটি খতিয়ে দেখা দরকার বলে জানান তিনি। তবে স্থানীয় দায়িত্বশীল সুত্রে জানা গেছে, ক্যাম্পকে অস্থির করে তুলতে কারিতাস এনজিও’র লোকজন পরিকল্পিত এই আগুনের ঘটনা ঘটিয়েছে।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions