কারাগারে কেমন আছেন বরখাস্ত হওয়া ডি আই জি মিজান

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২১

সীমান্তবাংলা ডেস্কঃ

অবৈধ সম্পদ অর্জন ও অর্থ আত্মসাৎসহ বিদেশে পাচারের মামলায় দীর্ঘ দুই বছর ধরে কারাগারে আছেন বহুল আলোচিত ডি আই জি মিজান।

ঢাকার কেন্দ্রীয় কারাগারে প্রথম শ্রেণির বন্দির মর্যাদায় আছেন পুলিশের বরখাস্ত হওয়া ডিআইজি মিজানুর রহমান। এই সময়ে পরিবারের কেউ তার খোঁজ-খবর নিতে আসেননি বলে জানা গেছে কারা কতৃপক্ষ সুত্রে।

সাময়িক বরখাস্ত ডিআইজি মিজানুর রহমান তার সরকারি চাকরির অবসরসুবিধার মূল বেতনটুকু কারাগারে বসেই পেয়ে থাকেন। প্রতি মাসে পুলিশের একজন সদস্য কারাগারে যান তার কাছ থেকে চেক সই করাতে। পরে টাকা তুলে তা তাকে কারাগারে পৌঁছে দেন।

নানা অনৈতিক আর অবৈধ কাজের দায়ে অভিযুক্ত ডিআইজি মিজানের বিরুদ্ধে আদালতে দুই মামলার বিচারকাজ চলছে। মামলার বিচারকাজে আদালতে হাজিরার সময় তার আত্মীযস্বজনদের কেউ কেউ দেখা করেন। কিন্তু গত প্রায় দুই বছরে কারাগারে আটক মিজানের সঙ্গে দেখা করতে পরিবারের কেউ কারাগারে যাননি।

কারাসূত্র জানায়, সাবেক পুলিশ কর্মকর্তা মিজানের কারাগারে দিন শুরু হয় ফজরের নামাজ দিয়ে। সূত্রের ভাষ্য, ‘খুব ভোরে ঘুম থেকে ওঠেন ডিআইজি মিজান। ফজরের নামাজ আদায় করে পত্রিকা নিয়ে বসেন। দিনের বেশির ভাগ সময় কারাগারে নিজের ঘরে সময় কাটান তিনি।’

ডিআইজি মিজান সেখানে বন্দি ও কারারক্ষীদের সঙ্গে খুব একটা কথা বলেন না বলে জানান সূত্র। কারারক্ষীসহ অন্যরাও তার সঙ্গে নিতান্ত প্রয়োজন ছাড়া কথা বলতে চান না। নিজের মনে পায়চারি করেন মিজান। সময়ে সময়ে বিভিন্ন বই ও পেপার পড়েন। এ ছাড়া নিয়মিত নামাজ-কালাম করেন সাবেক এই পুলিশ কর্মকর্তা। তিনি ডায়বেটিকসের রোগী হওয়ায় খাবার-দাবারও খুব মেপে খান।

সীমান্তবাংলা/ শা ম/ ১৩ এপ্রিল ২০২১