শনিবার, ১৩ Jul ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন

উখিয়া টেকনাফ সড়কে অরক্ষিত হয়ে পড়েছে যানবাহন নিয়ন্ত্রণ ব্যবস্থা

উখিয়া টেকনাফ সড়কে অরক্ষিত হয়ে পড়েছে যানবাহন নিয়ন্ত্রণ ব্যবস্থা

মোঃ সেলিম উদ্দিনঃ কক্সবাজারের উখিয়ায় বিধিনিষেধ উপেক্ষা করে চলাচল করছে অবৈধ যানবাহন। শ্রমিক সংগঠনের প্রভাবের বলয়ে চালকরা অবাধে চালাচ্ছে  ফিটনেসবিহীন যাত্রীবাহী বাস, সিএনজি, অটো রিক্সা, টমটম, ইজিবাইক ও ব্যাটারিচালিতসহ চাদের গাড়ি। এসব অবৈধ যানবাহনের পরিচালনায় রয়েছে কিছু অসাধু লোক। সড়কের বিভিন্ন পয়েন্টে গড়ে তোলেছে তা‌দের চাঁদাবাজি। যে কারণে অরক্ষিত হয়ে পড়েছে গোটা যানবাহন নিয়ন্ত্রণ ব্যবস্থা।

অবৈধ যানবাহন চলাচলসহ ভাড়া নিয়ে ফেসবুকসহ বিভিন্ন গণমাধ্যমে স্ট্যাটাস দিয়ে ক্ষোভ প্রকাশ করা হচ্ছে। তবে আইন প্রয়োগকারি সংস্থার কোন পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না বলে দাবী করছেন সচেতন মহল।

উখিয়ার উপজেলার কোট বাজার ভালুকিয়ার বাসিন্দারা জানান, কোট বাজার থেকে ভালুকিয়া হারুন মার্কেটের দুরুত্ব সাড়ে ৩ থেকে ৪ কিলোমিটার রাস্তা। এই রাস্তা দিয়ে চলাচল করছে প্রচুর সিএনজি, টমটম, ব্যাটারিচালিত রিকশা। এসব যান গুলো সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি কোনটাই মানছেনা । চালকরা স্বাস্থ্যবিধির দোহায় দিলেও নিচ্ছে গাড়ি ভর্তি লোক ভাড়াও দ্বিগুণ।

এলাকা বাসিরা অভিযোগ করে বলেন, রাস্তার দুপাশে যত্রতত্র গাড়ি পার্কিং ,গাড়ি মেরামত বা সার্ভিসিং সেন্টার। যার কারণে সবসময় লেগেই থাকে যানজট। সড়কে এই নৈরাজ্য দমনে ট্রাফিক বা পুলিশের উল্লেখযোগ্য পদক্ষেপ চায় পথচারিরা।

সরেজমিনে আরো দেখা গেছে, উখিয়া, কোটবাজার, মরিচ্যা, সোনারপাড়া, ইনানী, কুতুপালং, বালুখালী পানবাজার, থাইংখালী ও রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে এসব অবৈধ পরিবহন ম্রমিকেরা আদায় করছে চলাচলের টুকেন বানিজ্য।।

এ বিষয়ে ফোনে জানতে চাইলে উখিয়া থানার ওসি মর্জিনা আক্তার বলেন- যাবাহন নিয়ত্রণে আমাদের যতটুকু দ্বায় দায়িত্ব চেষ্টায় রয়েছি তবে এ বিষয়টি বিআরটিএ এর অধিনে। যদি কোন নির্দেশনা আসে তখন এ বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সীমান্ত বাংলা/২৪সেপ্টেম্বর২০২০/ইযা

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions