শনিবার, ২২ Jun ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন

শিরোনামঃ
সেন্টমা‌র্টিন দ্বীপ নি‌য়ে বাকযুদ্ধ – মেজর না‌সিরু‌দ্দিন(অব) পিএইচ‌ডি রা‌সেল ভাইপার সা‌পের কাম‌ড়ে আক্রান্ত কৃষক এখ‌নো সুস্থ  রাসেলস ভাইপার নিয়ে আতঙ্ক না ছড়িয়ে সচেতন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের এক ছাগল কিনেই বেরিয়ে এলো মতিউর-লাকী দম্পতির থলের বেড়াল ভারতকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া টাইগাররা প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লী পৌঁছেছেন মোটরবাইক ও ইজিবাইকের কার‌ণে সা‌দে‌শে সড়ক দুর্ঘটনা বাড়‌ছে- সেতুমন্ত্রী ওবাইদুল কা‌দের  ওমা‌নে খুল‌ছে বাংলা‌দে‌শের তৃতীয় বৃহত্তম শ্রমবাজার এলাকাজুড়ে আতঙ্ক, মানিকগঞ্জে লোকালয়ে ঢুকেছে রাসেল ভাইপার উত্তর পুর্বাঞ্চলীয় রা‌জ্যের স‌ঙ্গে অন‌্যান‌্য রাজ‌্যগু‌লোকে সংযুক্ত কর‌তে বাংলা‌দে‌শের উপর‌দি‌য়ে বিকল্প রেলপথ তৈ‌রি কর‌তে যা‌চ্ছে ভারত সরকার 
উখিয়ায় বর্জ্য অপসারণে মাঠে পরিচ্ছন্নতাকর্মীরা

উখিয়ায় বর্জ্য অপসারণে মাঠে পরিচ্ছন্নতাকর্মীরা

মোঃ শহিদ উখিয়া।

উখিয়ায় প্রতিনিয়ত বাড়ছে সমস্যার পরিধি। এখানে নিত্যদিনের বড় এক সমস্যার নাম বর্জ্য। বাসা-বাড়ির ময়লাসহ রোহিঙ্গা অধ্যুষিত উখিয়াতে প্রতিদিন উৎপন্ন হয় ব্যাপক পরিমাণে বর্জ্য। এসব বর্জ্য অপসারণে দাবীতে নিয়মিত সংবাদ প্রকাশ করা হলেও কোন কাজে আসেনি।

জানা যায়,উখিয়া সদর ষ্টেশনসহ উপজেলার বিভিন্ন ষ্টেশনে মুদির দোকান,চায়ের দোকান,তরিতরকারি ব্যবসায়ীরা দোকান থেকে প্রতিদিন,ময়লা আবর্জনা রাস্তার পাশে ও ড্রেনে ফেলার কারণে যত্রতত্র বর্জ্যে পরিনত হয়েছে।

এ ব্যাপারে উখিয়ার সৌন্দর্য বর্ধনে করণীয় শীর্ষক আলোচনায় অংশ নিয়ে প্রেস ক্লাবের সহ-সভাপতি হুমায়ুন কবির জুশান উপজেলা নির্বাহী কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করেন। অবশেষে ইউ এন ডি পির অর্থায়নে ব্র্যাকের পরিচ্ছন্নকর্মীরা উখিয়া দারোগা বাজারে ও আশপাশ এলাকায় কাজ শুরু করেছেন।

এ অবস্থায় বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমে পরিবর্তন এনে বর্জ ব্যবস্থাপনা কার্যক্রমের নতুন সময়সূচি ও পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে পরিচ্ছন্নকর্মীরা জানিয়েছেন। সকাল ৭ টা থেকে দুপুর ২ টার মধ্যে স্টেশনের দোকানপাট ও আশপাশ এলাকায় ওয়ার্ডভিত্তিক নির্ধারিত স্থানে বর্জ্য ফেলবে।

৬ মাসের প্রজেক্টের এই কর্মসূচির পরিচ্ছন্নকর্মীরা নির্ধারিত স্থানে পরিস্কার করবে। চক্রাকারে নিয়মিত প্রণয়নকৃত সূচি মোতাবেক চলবে কার্যক্রম। রাস্তাভিত্তিক পরিচ্ছন্নতাকর্মীর প্রণীত তালিকা অনুযায়ী রাস্তা পরিস্কার করা হবে। স্থানীয়রা দোকানদার শাহ আলম বলেন, বর্জ্য ব্যাবস্থাপনায় পরিচ্ছন্নকর্মীরা যেমন পরিস্কার করছেন তেমনি বাজারের ড্রেনগুলো পরিস্কার করা দরকার।

( সীমান্তবাংলা/ শা ম/ ১৬ জানুয়ারী ২০২১)

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions