শনিবার, ১৩ Jul ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

উখিয়ায় সাদা বক উদ্ধার, অবমুক্ত করলেন ইউএনও

উখিয়ায় সাদা বক উদ্ধার, অবমুক্ত করলেন ইউএনও

এইচ.কে রফিক উদ্দিন◼️ কক্সবাজারের উখিয়ায় শিকারির হাত থেকে রক্ষা পেয়েছে প্রায় ২৫ টি সাদা বক। জালের ফাঁদ পেতে ধরা এসব বক উদ্ধার করেছেন গ্রাম পুলিশের সহযোগীতায় বন বিভাগের কর্মীরা।

বৃহস্পতিবার (২৩ নবেম্বর) সকালে গ্রাম পুলিশ মোহাম্মদ হোসাইন রাজাপালং ইউনিয়নের ৬নং ওয়ার্ডে নিয়মিত এলাকা পরিদর্শনের সময় মাছকারিয়া বিলে বক শিকারের দৃশ্য দেখতে পায়। তখন সে বনবিভাগকে খবর দিলে তারা দ্রুত অভিযান পরিচালনা করে বকগুলো উদ্ধার করে। পালিয়ে যাওয়ায় বক শিকারে জড়িত কাউকে আটক করা যায়নি।

পরে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসাইন সজিব বকগুলো আকাশে অবমুক্ত করেন।

উখিয়া বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, শিকারিদের জালের ফাঁদে আটকা পড়া প্রায় ২৫টি সাদা বক উদ্ধার করা হয়েছে। এ সময় শিকার করা বকগুলো ফেলে পালিয়েছেন শিকারিরা। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে অপরাধী চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ইউএনও ইমরান হোসাইন সজিব বলেন, বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী পাখি শিকার দণ্ডনীয় অপরাধ। চলতি শীত মৌসুমে বিভিন্ন এলাকা থেকে অতিথি পাখি দল বেঁধে এ বিলে আসবে। এসব পাখির নির্বিঘ্ন বিচরণ নিশ্চিত করার পাশাপাশি, এরা যেন নিধনের শিকার না হয়, সে ব্যবস্থা নেওয়া হচ্ছে। শিকারিদের চিহ্নিত করণসহ কোথাও পাখি নিধন করে বেচাকেনা করার খবর থাকলে সরাসরি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে ফোন করার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions