শনিবার, ১৩ Jul ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

আবারও ছয় বলে ছয় ছক্কা

আবারও ছয় বলে ছয় ছক্কা

তিন ফরম্যাটের ক্রিকেটে বেশ কয়েকবার ওভারে ছয় বলে ছয় ছক্কার ঘটনা ঘটেছে। সর্বশেষ ঘটল নিউজিল্যান্ডে, ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে লিও কার্টার আন্তন দেভচিচের ছয় বলে ছয় ছক্কা মেরে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন আজ

শুরু করে দিয়েছিলেন স্যার গ্যারি সোবার্স। তারপর তাঁর দেখানো পথ ধরে একই কাজ করেছেন রবি শাস্ত্রী, যুবরাজ সিং, হার্শেল গিবস, হজরতউল্লাহ জাজাই, অ্যালেক্স হেলস, রস হোয়াইটলিরা। আজ সে তালিকায় নাম লেখালেন নিউজিল্যান্ডের তরুণ ব্যাটসম্যান লিও কার্টার।

নিউজিল্যান্ডে চলছে ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট ড্রিম ইলেভেন সুপার স্ম্যাশ। টুর্নামেন্টে আজ মুখোমুখি হয়েছে ক্যান্টারবুরি কিংস ও নর্দার্ন নাইটস। প্রথমে ব্যাট করতে নেমে টম সেইফার্ট আর ডিন ব্রাউনলির ব্যাটে চড়ে ২০ ওভার ব্যাট করে ২১৯ রান তোলে নাইটস। পরে ব্যাট করতে নেমে দলকে হারের হাত থেকে রক্ষা করেন লিও কার্টার। ম্যাচের শেষ পাঁচ ওভারে ৩০ বলে ৬৪ রান লাগত ক্যান্টারবুরি কিংসের।

তখনই বল করতে আসেন আন্তন দেভচিচ। সিডনি থান্ডার্স ও লাহোর কালান্দার্সের মতো দলে খেলে এই বাঁহাতি স্পিনারকে পাত্তাই দিলেন না কার্টার। টানা ছয় বলে ছয়টা ছক্কা মারলেন বাঁহাতি কার্টার। ওভার যখন শেষ হয়, ২৪ বলে কিংসের দরকার মাত্র ২৮ রান। বাকি ম্যাচ শেষ করতে কার্টারের মোটেই বেগ পেতে হয়নি, ৭ বল হাতে রেখেই ম্যাচ জিতে যায় তারা।

এর আগে টি-টোয়েন্টি ম্যাচের এক ওভারে ছয় বলে ছয় ছক্কা মারার কৃতিত্ব ছিল যুবরাজ, জাজাই ও হোয়াইটলির। ২০০৭ সালে ইংলিশ বোলার স্টুয়ার্ট ব্রডের ছয় বলে ছয় ছক্কা মেরেছিলেন যুবরাজ। উস্টারশায়ারের হয়ে ইয়র্কশায়ারের কার্ল ক্রেভারের ছয় বলে ছয় ছক্কা মেরেছিলেন রস হোয়াইটলি। আফগানিস্তান প্রিমিয়ার লিগে আবদুল্লাহ মাজারির ছয় বলে ছয় ছক্কা মেরেছিলেন জাজাই। আর আজ এই তালিকায় নাম লেখালেন কার্টার।

সোবার্স, শাস্ত্রী আর গিবস এই কৃতিত্ব গড়েছিলেন প্রথম শ্রেণির ক্রিকেটে। নটিংহ্যামশায়ারের হয়ে গ্লামারগনের ম্যালকম ন্যাশের ছয় বলে ছয় ছক্কা মেরেছিলেন সোবার্স। বরোদার বাঁহাতি স্পিনার তিলক রাজের এক ওভারে ছয় ছক্কা মেরেছিলেন তৎকালীন বোম্বের হয়ে খেলা রবি শাস্ত্রী। আর ২০০৭ বিশ্বকাপে নেদারল্যান্ডসের ড্যান ফন বাঞ্জকে এক ওভারে ছয়বার সীমানাছাড়া করেছিলেন হার্শেল গিবস।
টিনিউজ/এফএইস

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions