অভ্যুত্থানের পর মিয়ানমারে ২৬১ জন নিহত

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ২৩, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : গত মাসে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর কমপক্ষে ২৬১ জন নিহত হয়েছে। মঙ্গলবার একটি সিভিল সোসাইটি অর্গানাইজেশন এই তথ্য জানিয়েছে।

থাইল্যান্ডভিত্তিক অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস নামে এই সংগঠনটি জানিয়েছে, মিয়ানমারে প্রকৃত মৃত্যুর সংখ্যা উল্লিখিত সংখ্যার থেকে অনেক বেশি। প্রকৃত মৃত্যুর সংখ্যা যোগ করতে তাদের কাজ চলমান থাকবে।

গত বছরের নভেম্বরে মিয়ানমারে সাধারণ নির্বাচন হয়। নির্বাচনে সু চির ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিপুল বিজয় পায়। তবে দেশটির সেনাবাহিনী এ নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ আনে। গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী সু চিকে হটিয়ে ক্ষমতা দখল করে। একই সঙ্গে সু চিসহ দেশটির শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে।

এক বছরের জন্য মিয়ানমারে জরুরি অবস্থা জারি করে সেনাবাহিনী। সেনা অভ্যুত্থানের পরপরই মিয়ানমারে বিক্ষোভ শুরু হয়। হুমকি-ধমকি, দমন-পীড়ন, গ্রেপ্তার, গুলি সত্ত্বেও দেশটির গণতন্ত্রপন্থীরা সেনাশাসনের বিরুদ্ধে টানা বিক্ষোভ করে আসছেন।

রাজনৈতিক বন্দীদের মুক্তির জন্য কাজ করা এই সংগঠনটি জনিয়েছে, গতকাল সোমবার পর্যন্ত দুই হাজার ৬৮২ জনকে গ্রেপ্তার, কারাদণ্ড এবং বিক্ষোভের দায়ে অভিযুক্ত করা হয়েছে। বিক্ষোভ দমনে করতে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী দায়মুক্তিভাবে প্রকাশ্যে গুলি, শারীরিক আক্রমণ এবং অপহরণ করেছে বলেও জানিয়েছে তারা। তাদের ভাষায়, ‘সেনাবাহিনী মানুষকে ভয় দেখাতে এসব করেছে কিন্তু জনগণ প্রতিবাদ চলমান রেখেছে।’

 

২৩মার্চ/কেআই/জেবি/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন